বাংলা নিউজ > ঘরে বাইরে > JEE Mains 2021: কবে হবে তৃতীয় সেশনের পরীক্ষা? জানাল NTA, শুরু অ্যাডমিট ডাউনলোড
ঘোষণা করা হল জেইই-মেন পরীক্ষার তৃতীয় সেশনের সংশোধিত সূচি। (ছবিটি প্রতীকী, সৌজন্য সৌম্য খান্ডেওয়াল/হিন্দুস্তান টাইমস)
ঘোষণা করা হল জেইই-মেন পরীক্ষার তৃতীয় সেশনের সংশোধিত সূচি। (ছবিটি প্রতীকী, সৌজন্য সৌম্য খান্ডেওয়াল/হিন্দুস্তান টাইমস)

JEE Mains 2021: কবে হবে তৃতীয় সেশনের পরীক্ষা? জানাল NTA, শুরু অ্যাডমিট ডাউনলোড

  • ঘোষণা করা হল জেইই-মেন পরীক্ষার তৃতীয় সেশনের সংশোধিত সূচি।

ঘোষণা করা হল জেইই-মেন পরীক্ষার তৃতীয় সেশনের সংশোধিত সূচি। ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে জানানো হয়েছে, আগামী ২০, ২২, ২৫ এবং ২৭ জুলাই হবে তৃতীয় বা এপ্রিল সেশনের সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (জেইই-মেন) পরীক্ষা। পরে চতুর্থ সেশনের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হবে।

বুধবার পরীক্ষা আয়োজক সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘যে প্রার্থীরা জেইই-মেন পরীক্ষার তৃতীয় সেশনের জন্য নাম নথিভুক্ত করেছেন এবং পরীক্ষায় বসতে চলেছেন, তাঁরা নিজেদের অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্মতারিখ দিয়ে অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। যে প্রক্রিয়া ১৩ জুলাই থেকে শুরু হয়েছে। প্রার্থীদের ইনফরমেশন বুলেটিন ভালোভাবে খতিয়ে দেখার পরামর্শ দেওয়া হচ্ছে।’

চলতি বছর চারটি সেশনে জেইই-মেন পরীক্ষা হচ্ছে। গত ফেব্রুয়ারি এবং মার্চে যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় সেশনের পরীক্ষা হয়েছিল। প্রথম দফায় (গত ২৩-২৬ ফেব্রুয়ারি) ৬২০,৯৭৮ জন পরীক্ষা দিয়েছিলেন। দ্বিতীয় দফায় (১৬-১৮ মার্চ) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৫৬,২৪৮। ২৭, ২৮ এবং ৩০ এপ্রিল তৃতীয় দফার পরীক্ষা হওয়ার কথা ছিল। চতুর্থ দফার পরীক্ষা হওয়ার কথা ছিল ২৪, ২৫, ২৬, ২৭ এবং ২৮ মে।  কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এপ্রিল এবং মে সেশনের পরীক্ষা স্থগিত হয়ে যায়। আপাতত দেশের বিভিন্ন প্রান্তে করোনার সংক্রমণ কমে যাওয়ায় পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনটিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন, তৃতীয় সেশনের জন্য ৭০৯,৫১৯ জন প্রার্থী নথিভুক্ত হয়েছে। দেশের ৩৩৪ টি শহরের বিভিন্ন কেন্দ্রে সেই পরীক্ষা হবে।

বন্ধ করুন