বাংলা নিউজ > ঘরে বাইরে > এক কামরার অফিস থেকে ১৬৭ বিলিয়ন ডলারের মালিক - অ্যামাজনের CEO থাকবেন না জেফ বেজোস

এক কামরার অফিস থেকে ১৬৭ বিলিয়ন ডলারের মালিক - অ্যামাজনের CEO থাকবেন না জেফ বেজোস

২৭ বছরের ব্যবধানে। ফাইল ছবি : টুইটার (Twitter)

সিইও হিসেবে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন বিশ্বের বৃহত্তম ই-কমার্স সংস্থার প্রতিষ্ঠাতা জেফ বেজোস। আগামী ৫ জুলাই অ্যামাজনের আধিকারিক অ্যাজ্যাসির হাতে সিইও-র দায়িত্ব তুলে দেবেন বলে জানালেন তিনি।

একটি ছোট এক কামরার অফিস। দেওয়ালে একটি পিচবোর্ডে স্প্রে পেন্ট দিয়ে নিজেই লিখেছিলেন Amazon.com । একটি পুরনো টেবিল ও কম্পিউটার। এভাবেই ১৯৯৪ সালে ৩০ বছর বয়সে অ্যামাজনের সূচনা করেছিলেন জেফ বেজোস। নিউ ইয়র্কে মোটা বেতনের চাকরি ছেড়ে অনলাইন বই বিক্রির ব্যবসা শুরু করেছিলেন জেফ।

প্রথমে শুধু বই বিক্রির মাধ্যমেই পথ চলা শুরু। ফাইল ছবি : টুইটার
প্রথমে শুধু বই বিক্রির মাধ্যমেই পথ চলা শুরু। ফাইল ছবি : টুইটার (Twitter)

সেই সময়ে ইন্টারনেটের সেভাবে চল হয়নি। তা সত্ত্বেও এতটা ঝুঁকি নিলেন কী করে? ২০০২ সালে এক ইন্টারভিউ-তে জেফ বেজোস জানিয়েছিলেন, 'নিউ ইয়র্কের সংস্থায় কাজ করার সময়েই একটি রিপোর্ট পেয়েছিলাম। সেখানে বলা হয়েছিল অস্বাভাবিক হারে বেড়ে চলেছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। আগামী ২০ বছরে তা আরও কয়েক লক্ষ গুণ বৃদ্ধি পাবে। এটি দেখেই আমি চাকরি ছেড়ে ইন্টারনেট সম্পর্কিত কোনও ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নিই।'

প্রিয় কম্পিউটারের সঙ্গে জেফ বেজোস। ফাইল ছবি : টুইটার 
প্রিয় কম্পিউটারের সঙ্গে জেফ বেজোস। ফাইল ছবি : টুইটার  (Twitter)

আর বাকিটা ইতিহাস। আজ বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তিনি। ৫৭ বছর বয়সী জেফ বেজোসের নেট ওয়ার্থ ১৬৭ বিলিয়ন মার্কিন ডলার।

জেফ বেজস ও অ্যান্ডি জ্যাসি। ছবি : টুইটার
জেফ বেজস ও অ্যান্ডি জ্যাসি। ছবি : টুইটার (Twitter)

সূত্রের খবর, আপাতত তাঁর মহকাশ অভিযান সম্পর্কিত সংস্থা ব্লু অরিজিনেই আরও বেশি সময় দেবেন বেজোস। সেই সঙ্গে অ্যামাজনের এক্সিকিউটিভের চেয়ারেও থাকবেন তিনি।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.