বাংলা নিউজ > ঘরে বাইরে > Jet Fuel Price: কিছুটা সস্তা হতে পারে বিমান যাত্রা, একধাক্কায় ৩ হাজার টাকা দাম কমল জ্বালানির
একধাক্কায় ৩ হাজার টাকা দাম কমল বিমানের জ্বালানির (ছবিটি প্রতীকী : রয়টার্স) (REUTERS)

Jet Fuel Price: কিছুটা সস্তা হতে পারে বিমান যাত্রা, একধাক্কায় ৩ হাজার টাকা দাম কমল জ্বালানির

  • চলতি বছরে সর্বকালীন রেকর্ড ভেঙেছে এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম। এই বছরের শুরু থেকে এখনও পর্যন্ত মোট ১১ বার দাম বেড়েছে এটিএফ-এর। দাম কমেছে মাত্র দু’বার। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত এটিএফ-এর দাম ধাপে ধাপে ৯২ শতাংশ পর্যন্ত বেড়েছে।

জ্বালানি সংস্থাগুলি শনিবার বিমানের জ্বালানির দাম ২.২ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিল। এর ফলে প্রতি কিলোলিটারে এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম কমল ৩,০৮৪.৯৪ টাকা। এর ফলে আজ থেকে প্রতি কিলোলিটার এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম কমে দাঁড়াল ১,৩৮,১৪৭.৯৩ টাকা। এর ফলে বিমানযাত্রার খরচ কমতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, এই নিয়ে চলতি বছরে মাত্র দ্বিতীয়বার দাম কমল এভিয়েশন টার্বাইন ফুয়েলের। 

চলতি বছরে সর্বকালীন রেকর্ড ভেঙেছে এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম। এবছর বিমানের জ্বালানির দাম প্রতি কিলোলিটারে বেড়ে দাঁড়ায় ১,৪১,২৩৮.৮৭ টাকায়। স্থানীয় করের উপর নির্ভর করে বিমানের জ্বালানির দামগু বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা। প্রতি মাসের ১ এবং ১৬ তারিখ আন্তর্জাতিক বাজার মূল্যের উপর নির্ভর করে এটিএফ-এর দাম নির্ধারণ করা হয়। বর্তমানে দিল্লিতে প্রতি কিলোলিটার এটিএফ-এর দাম ১,৩৮,১৪৭.৯৫ টাকা। মুম্বইতে এর দাম ১,৩৭,০৯৫.৭৪। 

এর আগে গত ১৬ জুন এক লাফে প্রতি কিলোলিটারে এটিএফ-এর দাম বেড়েছিল ১৯,৭৫৭.১৩ টাকা। এই বছরের শুরু থেকে এখনও পর্যন্ত মোট ১১ বার দাম বেড়েছে এটিএফ-এর। দাম কমেছে মাত্র দু’বার। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত এটিএফ-এর দাম ধাপে ধাপে ৯২ শতাংশ পর্যন্ত বেড়েছে। চলতি বছরের শুরুতে এক কিলোলিটার এটিএফএর দাম ছিল মাত্র ৬৭,২১০.৪৬। সেই দাম প্রায় দ্বিগুণ হয়ে যাওয়ায় বিমান যাত্রার ভাড়া বেড়েছে। প্রসঙ্গত, বিমান সংস্থার খরচের ৪০ শতাংশ জ্বালানি সংক্রান্ত। এই আবহে বিগত কয়েক মাসে লাফিয়ে লাফিয়ে বেড়েছে বিমান ভাড়া। তবে জ্বালানির দাম সামান্য কমায় বিমান যাত্রীরাও স্বস্তি পেতে পারেন বলে আশা করা হচ্ছে। 

বন্ধ করুন