বাংলা নিউজ > ঘরে বাইরে > Jet Fuel Price: কিছুটা সস্তা হতে পারে বিমান যাত্রা, একধাক্কায় ৩ হাজার টাকা দাম কমল জ্বালানির

Jet Fuel Price: কিছুটা সস্তা হতে পারে বিমান যাত্রা, একধাক্কায় ৩ হাজার টাকা দাম কমল জ্বালানির

একধাক্কায় ৩ হাজার টাকা দাম কমল বিমানের জ্বালানির (ছবিটি প্রতীকী : রয়টার্স) (REUTERS)

চলতি বছরে সর্বকালীন রেকর্ড ভেঙেছে এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম। এই বছরের শুরু থেকে এখনও পর্যন্ত মোট ১১ বার দাম বেড়েছে এটিএফ-এর। দাম কমেছে মাত্র দু’বার। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত এটিএফ-এর দাম ধাপে ধাপে ৯২ শতাংশ পর্যন্ত বেড়েছে।

জ্বালানি সংস্থাগুলি শনিবার বিমানের জ্বালানির দাম ২.২ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিল। এর ফলে প্রতি কিলোলিটারে এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম কমল ৩,০৮৪.৯৪ টাকা। এর ফলে আজ থেকে প্রতি কিলোলিটার এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম কমে দাঁড়াল ১,৩৮,১৪৭.৯৩ টাকা। এর ফলে বিমানযাত্রার খরচ কমতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, এই নিয়ে চলতি বছরে মাত্র দ্বিতীয়বার দাম কমল এভিয়েশন টার্বাইন ফুয়েলের। 

চলতি বছরে সর্বকালীন রেকর্ড ভেঙেছে এভিয়েশন টার্বাইন ফুয়েলের দাম। এবছর বিমানের জ্বালানির দাম প্রতি কিলোলিটারে বেড়ে দাঁড়ায় ১,৪১,২৩৮.৮৭ টাকায়। স্থানীয় করের উপর নির্ভর করে বিমানের জ্বালানির দামগু বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা। প্রতি মাসের ১ এবং ১৬ তারিখ আন্তর্জাতিক বাজার মূল্যের উপর নির্ভর করে এটিএফ-এর দাম নির্ধারণ করা হয়। বর্তমানে দিল্লিতে প্রতি কিলোলিটার এটিএফ-এর দাম ১,৩৮,১৪৭.৯৫ টাকা। মুম্বইতে এর দাম ১,৩৭,০৯৫.৭৪। 

এর আগে গত ১৬ জুন এক লাফে প্রতি কিলোলিটারে এটিএফ-এর দাম বেড়েছিল ১৯,৭৫৭.১৩ টাকা। এই বছরের শুরু থেকে এখনও পর্যন্ত মোট ১১ বার দাম বেড়েছে এটিএফ-এর। দাম কমেছে মাত্র দু’বার। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত এটিএফ-এর দাম ধাপে ধাপে ৯২ শতাংশ পর্যন্ত বেড়েছে। চলতি বছরের শুরুতে এক কিলোলিটার এটিএফএর দাম ছিল মাত্র ৬৭,২১০.৪৬। সেই দাম প্রায় দ্বিগুণ হয়ে যাওয়ায় বিমান যাত্রার ভাড়া বেড়েছে। প্রসঙ্গত, বিমান সংস্থার খরচের ৪০ শতাংশ জ্বালানি সংক্রান্ত। এই আবহে বিগত কয়েক মাসে লাফিয়ে লাফিয়ে বেড়েছে বিমান ভাড়া। তবে জ্বালানির দাম সামান্য কমায় বিমান যাত্রীরাও স্বস্তি পেতে পারেন বলে আশা করা হচ্ছে। 

ঘরে বাইরে খবর

Latest News

অধিনায়ক হিসেবে ভারতীদের মধ্যে সর্বোচ্চ রান কারয শনির ফাঁড়া থেকে রক্ষা করছেন শনিদেব? ৪০ দিনে ৭ শনিবার সাপের ছোঁবল,তাও বেঁচে যুবক সরফিরা দিয়ে অক্ষয় কি আসতে পারবে ৫০০ কোটির ক্লাবে? ১ম দিনে কত হল আয় আলিয়ার ফেভারিট শাড়িই! অনন্তের বিয়েতে এলেন রণবীরের হাত ধরে রানাঘাটে মানুষের নয়নের মণি সেই মুকুট, ব্যাপক ভোটের ব্যবধানে জয় তৃণমূল কংগ্রেসের আম্বানিদের বিয়েতে পর্দার ‘রাম’ রণবীর, অচেনা ব্যক্তি ধরিয়ে দিলেন বিজনেস কার্ড ফিরহাদের 'অনুরোধ', পুরসভার অধিবেশনে হিন্দিভাষী বিজেপি কাউন্সিলর বললেন বাংলায় ক্রিকেট মাঠ না আম্বানির বিয়ে বোঝা দায়! 'বুম, বুম, বুমরাহ' চিৎকারে ভরে গেল চারদিক মতুয়া ভোটও গেল তৃণমূল কংগ্রেসের দখলে, বাগদায় বড় জয় পেলেন মধুপর্ণা ঠাকুর নতুন জায়গায় দেখাবে শততম বছরের ডার্বি! কোথায় মোহনবাগান-ইস্টবেঙ্গলের ম্যাচ হবে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.