বাংলা নিউজ > ঘরে বাইরে > ঝাড়খণ্ড: মুখ্যমন্ত্রীর নামে খনির ইজারা? নির্বাচন কমিশনের নোটিশের উত্তর দিলেন
 ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। (ANI) (HT_PRINT)

ঝাড়খণ্ড: মুখ্যমন্ত্রীর নামে খনির ইজারা? নির্বাচন কমিশনের নোটিশের উত্তর দিলেন

  • সূত্রের খবর আরপি অ্যাক্টের ৯এ ধারা মুখ্যমন্ত্রী ভঙ্গ করেছেন বলে যে দাবি করা হচ্ছে তার নাকচ করে দিয়েছেন তিনি। ২০০৮ সাল থেকে এই ইজারা সংক্রান্ত যাবতীয় ইতিহাস জানানো হয়েছে।সমস্ত তথ্য ও হলফনামা জমা দেওয়া হয়েছে এই চিঠির সঙ্গে।

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে গত বছর ক্ষমতার অপব্যবহার করে একটি খনি ইজারা নেওয়ার অভিযোগ উঠেছিল। এবার সেই অভিযোগের জেরে তাঁকে নোটিশ পাঠিয়েছিল নির্বাচন কমিশন। এবার সেই নোটিশের জবাব দিলেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী।

এদিকে ২০২১ সালে রাঁচি সংলগ্ন এলাকায় স্টোন চিপের খনি ইজারা সংক্রান্ত ব্যাপারে নাম জড়ায় হেমন্ত সোরেনের। এমনকী খনি দফতরের দায়িত্বে রয়েছেন তিনি। আর তাঁর নামেই কি না খনির ইজারা?

এদিকে ২০ মে মুখ্যমন্ত্রীর উত্তর দেওয়ার ডেডলাইন ছিল। সেই মতো তিনি উত্তর দিলেন এবার। তবে নির্বাচন কমিশনের এক আধিকারিকের দাবি তিনি চিঠি পাঠিয়েছেন। কিন্তু সেই চিঠিতে কী রয়েছে সেব্যাপারে তিনি কিছু বলেননি।

তবে চিঠিতে কী লেখা রয়েছে তা নিয়ে কার্যত মুখে কুলুপ এঁটেছে মুখ্যমন্ত্রীর দফতর। তবে সূত্রের খবর গত ৫ মে তিনি ঝাড়খন্ড হাইকোর্টে এই ব্যাপারেই একটি হলফনামা জমা দিয়েছিলেন। অনেকটা সেই হলফনামার সূত্র ধরেই তিনি এই চিঠি লিখেছেন। 

সূত্রের খবর আরপি অ্যাক্টের ৯এ ধারা মুখ্যমন্ত্রী ভঙ্গ করেছেন বলে যে দাবি করা হচ্ছে তার নাকচ করে দিয়েছেন তিনি। ২০০৮ সাল থেকে এই ইজারা সংক্রান্ত যাবতীয় ইতিহাস জানানো হয়েছে।সমস্ত তথ্য ও হলফনামা জমা দেওয়া হয়েছে এই চিঠির সঙ্গে। প্রসঙ্গত বিরোধী বিজেপির তরফে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এই অভিযোগ তোলা হয়েছিল। এরপরই ২ মে নির্বাচন কমিশন তাঁকে নোটিশ পাঠিয়েছিল।

বন্ধ করুন