বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২১ নিয়োগ পলিসি প্রত্যাহার করল ঝাড়খন্ড সরকার, স্থানীয়রা পাবেন বড় সুযোগ

২০২১ নিয়োগ পলিসি প্রত্যাহার করল ঝাড়খন্ড সরকার, স্থানীয়রা পাবেন বড় সুযোগ

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (PTI) (HT_PRINT)

ঝাড়খণ্ড হাইকোর্ট সম্প্রতি JSSC Examination Rule 2021কে বাতিল ঘোষণা করেছিল। সেখানে দশম ও দ্বাদশ শ্রেণি পাস করার কথা বলা হয়েছিল। সেক্ষেত্রে এবার হেমন্ত সোরেন সরকার এদিনের সিদ্ধান্তের মাধ্যমে ২০১৬ এর আগের যে পলিসি ছিল সেটা ফিরিয়ে আনতে চাইছে।

ঝাড়খণ্ডে হেমন্ত সোরেন মন্ত্রিসভা বৃহস্পতিবার জেএসএসসি পরীক্ষা আইন ২০২১ প্রত্যাহার করে নিল। যেখানে বলা হয়েছিল তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে আবেদন করার জন্যও সাধারণ ক্য়াটাগরিতে দশম ও দ্বাদশ শ্রেণি পাস করতে হবে। আঞ্চলিক প্রশ্নপত্রে হিন্দি, ইংরেজি সংস্কৃতকে সংযুক্ত করা  হচ্ছে। এটাও অনুমোদন করেছে মন্ত্রিসভা।

ক্যাবিনেট সচিব ইন চার্জ অজয় কুমার সিং জানিয়েছেন, ক্য়াবিনেট অনুমোদন করেছে যে পরীক্ষার নিয়মে ওই ক্লাস ১০ ও ক্লাস ১২ পাস করার ব্যাপারটি থাকছে না।দশম, ইন্টারমিডিয়েট ও গ্র্যাজুয়েশন স্তরে যে ঝাড়খণ্ড স্টাফ সিলেকশন কমিশনের পরীক্ষা হয় সেখানে এই নিয়ম কার্যকরী হবে। আঞ্চলিক ভাষার পেপারে  হিন্দি, ইংরেজি ও সংস্কৃতকে সংযুক্ত করা হবে। 

ঝাড়খণ্ড হাইকোর্ট সম্প্রতি JSSC Examination Rule 2021কে বাতিল ঘোষণা করেছিল। সেখানে দশম ও দ্বাদশ শ্রেণি পাস করার কথা বলা হয়েছিল। সেক্ষেত্রে এবার হেমন্ত সোরেন সরকার এদিনের সিদ্ধান্তের মাধ্যমে ২০১৬ এর আগের যে পলিসি ছিল সেটা ফিরিয়ে আনতে চাইছে। 

এদিকে সংশোধিত পরিস্থিতিতে জেএসএসি পরীক্ষায় ৬০ শতাংশ আসন স্থানীয়দের জন্য় সংরক্ষিত থাকবে। এগুলি ST, SC, OBC, EWS ক্যাটাগরির জন্য় বরাদ্দ থাকবে। বাকি ৪০ শতাংশ সিট সকলের জন্য থাকবে।

মোটামুটি ক্য়াবিনেট অনুমোদন দিয়েছে যে দশম ও দ্বাদশ শ্রেণির যে ব্য়াপারটি ছিল সেটি আর থাকবে না।  এদিকে  গত বছর ১৬ ডিসেম্বর ঝাড়খণ্ড হাইকোর্ট ২০২১ সালের ঝাড়খণ্ড সরকারের যে নিয়োগ নীতি ছিল তাতে আপত্তি জানায়। সেখানে বলা হয়েছিল ঝাড়খণ্ডের স্কুল থেকে দশম ও দ্বাদশ শ্রেণি পাস করতেই হবে গ্রেড 111 গ্রেড IV কাজ পাওয়ার জন্য। তবে সাধারণ ক্যাটাগরির জন্য় এই নিয়ম প্রযোজ্য ছিল।

নয়া পলিসিতে সরকার অন্তত ১৩টি জেলায় গ্রুপ ৩ ও গ্রুপ ৪ কাজের জন্য ১০০ শতাংশ ক্ষেত্রে স্থানীয়দের কর্মসংস্থানের উপর জোর দেওয়া হচ্ছে। এটি সংবিধানের নির্দিষ্ট সিডিউলে উল্লেখ করা রয়েছে। এতে স্থানীয় স্তরে যে আদিবাসী মানুষরা রয়েছেন তাদের কাজ পেতে সুবিধা হতে পারে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিয়ের আগেই ১৩ পদে জামাইষষ্ঠী খেলেন রুবেল, শ্বেতার সঙ্গে বিয়ের দিন কি পাকা হল? দিদির ধমকের ২৪ ঘণ্টার মধ্যে বিধাননগর-সল্টলেকে ফুটপাত ঘিরে অভিযানে পুলিশ রাহুল গান্ধীই হবেন লোকসভার বিরোধী দলনেতা, চিঠি দিলেন সোনিয়া টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের ৬ মাসের মধ্যে উন্নত করতে হবে রেলের কিচেন, পরিচ্ছন্ন চাই প্যান্ট্রি, সাফ নির্দেশ দ্বিতীয়ার্ধেই ৫ গোল! ৬-০ গোলে জিতে কলকাতা লিগ শুরু মহমেডানের, মিস করল না ডেভিডকে সংসদে ‘জয় প্যালেস্তাইন’ বলার জের! বিরাট বিপাকে পড়তে পারেন আসাদউদ্দিন, জানাল BJP বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, প্রেমে ডুব নব-দম্পতির বাংলাটা ঠিক আসে না?তৃণমূলের চার এমপি শপথ নিলেন ইংরেজিতে, সেনাপতি লিখলেন জয় বাংলা

T20 WC 2024

টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.