বাংলা নিউজ > ঘরে বাইরে > বিজেপির সঙ্গে সম্পর্ক নেই তবু দ্রৌপদীর পাশে কেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, শিবসেনা?
দ্রৌপদী মুর্মু। (PTI Photo/Kunal Patil) (PTI)

বিজেপির সঙ্গে সম্পর্ক নেই তবু দ্রৌপদীর পাশে কেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, শিবসেনা?

  • ওয়াই এসআর কংগ্রেস পার্টি ও তাদের বিরোধী তেলেগু দেশম পার্টিও দ্রৌপদীর পাশে থাকার কথা উদ্যোগ নিচ্ছে। পঞ্জাবের শিরোমণি আকালি দলও তাঁকে সমর্থনের কথা আগেই জানিয়েছেন। প্রসঙ্গত এর আগেই শিরোমণি আকালি দল কৃষি আইন বাতিল ইস্যুতে বিজেপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছিল।

ইশা সহায় ভাটনগর

বৃহস্পতিবার ঝাড়খণ্ড মুক্তি মোর্চা জানিয়ে দিয়েছে তারা এনডিএর তরফে রাষ্ট্রপতি পদের জন্য় প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবে। সম্প্রতি ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতৃত্বের সঙ্গে দেখা করেছিলেন দ্রৌপদী মুর্মু। তিনি ওই দলের কাছে সমর্থনের জন্য় আবেদন করেন। তবে কংগ্রেসের সহযোগী হয়েও আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা জানিয়েছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতৃত্ব।

ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সুপ্রিমো শিবু সোরেন জানিয়েছেন, স্বাধীনতার পরে এই প্রথম কোনও আদিবাসী মহিলা রাষ্ট্রপতির মতো সম্মানজনক পদে বসতে চলেছেন। সেক্ষেত্রে আলোচনার পরে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে তাঁকে আমরা সমর্থন করব।

এদিকে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে গত কয়েকদিন ধরে বিভিন্ন রাজনৈতিক দলের কাছে সমর্থনের জন্য় আবেদন করেছেন দ্রৌপদী মুর্মু। তাৎপর্যপূর্ণভাবে ইউপিএর মধ্যে থেকেও একাধিক রাজনৈতিক দল সমর্থন করেছেন দ্রৌপদী মুর্মুকে। শিবসেনাও দ্রৌপদীকে সমর্থন করার কথা জানিয়েছেন বলে খবর। এনিয়ে উদ্ধব থ্যাকারে জানিয়েছেন, কোনও চাপের জেরে এটা করা হয়নি। বিজেপির কোনও প্রার্থীকে সমর্থন জানাব না এমনটা ছোট মনের মানুষ তাঁরা নন। 

ওয়াই এসআর কংগ্রেস পার্টি ও তাদের বিরোধী তেলেগু দেশম পার্টিও দ্রৌপদীর পাশে থাকার কথা উদ্যোগ নিচ্ছে। পঞ্জাবের শিরোমণি আকালি দলও তাঁকে সমর্থনের কথা আগেই জানিয়েছেন। প্রসঙ্গত এর আগেই শিরোমণি আকালি দল কৃষি আইন বাতিল ইস্যুতে বিজেপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছিল। তবে দ্রৌপদীকে দুহাত তুলে সমর্থনের কথা জানিয়েছেন তাঁরা। 

বন্ধ করুন