বাংলা নিউজ > ঘরে বাইরে > Jharkhand: পাথর খাদান মামলায় বড় রায় ঝাড়খণ্ড আদালতের, চাপে CM হেমন্ত সোরেন

Jharkhand: পাথর খাদান মামলায় বড় রায় ঝাড়খণ্ড আদালতের, চাপে CM হেমন্ত সোরেন

হেমন্ত সোরেন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। (ANI Photo) (Somnath Sen)

অবৈধভাবে পাথর খাদানের ইজারা তিনি নিয়েছিলেন বলে অভিযোগ। এরপরই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে নানা মহল থেকে অভিযোগ ওঠে। আর তার জল গড়িয়েছে আদালত পর্যন্তও। 

বিশাল কান্ত

এবার আদালতের রায়ে বড় ধাক্কা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের। শুক্রবার ঝাড়খণ্ড হাইকোর্ট জানিয়ে দিয়েছে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে সিবিআই ও ইডির তদন্ত করার অনুরোধ জানিয়ে দুটি জনস্বার্থ মামলা হয়েছে। এই দুটি বজায় থাকবে। অর্থাৎ বিচারপতিদের বেঞ্চ এনিয়ে পরবর্তী শুনানি করবে। এই মামলার সম্পর্কে ওয়াকিবহাল আইনজীবীদের সূত্রে জানা গিয়েছে, এই দুটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে আগামী দিনে শুনানি হবে।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ও তাঁর আত্মীয়দের বিরুদ্ধে জনস্বার্থ মামলা হয়েছিল আদালতে। সূত্রের খবর ২০২১ সালে পাথর খাদানে ইজারা নিজের নামে করার বিরুদ্ধে একটি জনস্বার্থ মামলা হয়েছিল। তবে এটা নিয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী গত ৪ ফেব্রুয়ারি সারেন্ডার করেছিলেন।

দ্বিতীয়ত অপর একটি জনস্বার্থ মামলা হয়েছিল তাঁর বিরুদ্ধে। সেখানে অভিযোগ করা হয়েছিল শেল কোম্পানিতে মুখ্যমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যরা অনৈতিকভাবে হিসাব বহির্ভূত টাকা বিনিয়োগ করছেন। নানা অবৈধ উপায়ে এটা করা হচ্ছে বলে অভিযোগ।

শিব শংকর শর্মা নামে এক ব্যক্তি এই জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তবে তাঁর বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছিল ঝাড়খণ্ড সরকার ও মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন নিজেই। এদিকে ডিভিশন বেঞ্চের চিফ জাস্টিস ডঃ রবি রঞ্জন ও জাস্টিস এসএন প্রসাদ গত বুধবার এনিয়ে কোনও রায়দান করেননি।  

বন্ধ করুন