বাংলা নিউজ > ঘরে বাইরে > JOB: হু হু করে বেড়েছে কর্মসংস্থান, ৯টি সেক্টরে প্রচুর শূন্যপদ, দাবি সমীক্ষায়

JOB: হু হু করে বেড়েছে কর্মসংস্থান, ৯টি সেক্টরে প্রচুর শূন্যপদ, দাবি সমীক্ষায়

অর্থনীতিতে স্নাতক হয়েও কাজ না পেয়ে পটনায় চা বিক্রি করছেন প্রিয়াঙ্কা গুপ্তা।(ANI Photo) (Pappi Sharma)

একদিকে দেশজুড়ে বেকারত্বের যন্ত্রণা। তার মাঝেই সামনে এল সমীক্ষার ছবি। যেখানে দেখা যাচ্ছে দেশের ৯টি সেক্টরে নাকি কর্মসংস্থান অনেকটাই বেড়েছে। শূন্যপদও রয়েছে প্রচুর।

জিয়া হক

কোয়ার্টারলি এমপ্লয়মেন্ট সার্ভের সমীক্ষায় কর্মসংস্থান নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। সমীক্ষায় দেখা যাচ্ছে সংগঠিতক্ষেত্রে কর্মসংস্থান বৃদ্ধির প্রবণতা রয়েছে। এমনকী দেশের ৯টি সেক্টরে অন্তত ১৮৬০০০ শূন্যপদের কথাও উল্লেখ করা হয়েছে। দেশ জুড়ে কাজের খরায় এ যেন একেবারে মেঘ না চাইতেই জল। এদিকে সমীক্ষায় উল্লেখ করা হয়েছে ২০২১ সালের অক্টোবর-ডিসেম্বর মাসে ৯টি সেক্টরে ৪০০,০০০ কর্মসংস্থান তৈরি হয়েছে।

এদিকে এই সমীক্ষায় দেশের ১০, ৮৩৪টি ইউনিটকে কভার করা হয়। সমীক্ষা শেষে দেখা যাচ্ছে ২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত কর্মসংস্থান ছিল ৩০.১০ মিলিয়ন। সেটি পরের তিন মাসে বেড়ে হয়েছে ৩১.৪৫ মিলিয়ন। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৯টি সেক্টরে মোট কর্মসংস্থান বেড়ে দাঁড়িয়েছে ৩.১৪ কোটি। ২০২১ সালে সেপ্টেম্বরের তুলনায় পরবর্তী তিন মাসে কর্মসংস্থান বেড়েছে প্রায় ৪ লাখ। এদিকে এই ৯টি সেক্টরে ১ লাখ ৮৫ হাজার শূন্য পদ রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে। তার মধ্যে উৎপাদনক্ষেত্রে প্রায় ৮১,৮৪৬টি, ৪৭,০৭৬টি পদ স্বাস্থ্যক্ষেত্রে, ৩৯,০১৪টি পদ শিক্ষাক্ষেত্রে রয়েছে।

এই সমীক্ষা উৎপাদনক্ষেত্র, নির্মাণকাজে, ব্যাবসা, পরিবহণ, শিক্ষা, স্বাস্থ্য, রেস্তরাঁ, আইটি ও বিপিও, ও অর্থনৈতিক ক্ষেত্রে করা হয়েছিল। ২০১৩-১৪ সালের আগে যে সমস্ত সংস্থা তৈরি হয়েছিল সেখানেই কেবলমাত্র সমীক্ষা করা হয়েছে। এদিকে এই সমীক্ষা দেখে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, সমীক্ষার রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে দেশে কর্মসংস্থান বাড়ছে।

ঘরে বাইরে খবর

Latest News

বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া বাইডেন প্রেসিডেন্ট পদের দৌড় ছাড়তেই ট্রাম্প তুললেন ‘টাকা ফেরতের’ এর কথা! কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল বাংলাদেশের ছাত্র আন্দোলনে সরকারি সম্পত্তি নষ্ট, জড়িতদের খোঁজে মিলবে পুরষ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.