বাংলা নিউজ > ঘরে বাইরে > Job Reservations for Agniveers: অগ্নিবীরদের জন্য বড় পদক্ষেপ, ৩ বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকের পর নির্দেশ রাজনাথের

Job Reservations for Agniveers: অগ্নিবীরদের জন্য বড় পদক্ষেপ, ৩ বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকের পর নির্দেশ রাজনাথের

রাজনাথ সিং। (PTI)

Job Reservations for Agniveers: রাজনাথ সিং জানিয়ে দিলেন যে ভারতীয় উপকূল রক্ষী বাহিনীতে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করা হবে। পাশাপাশি বিভিন্ন প্রতিরক্ষা সংক্রান্ত সংস্থাতেও এই কর্মীদের নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ থাকবে।

অগ্নিপথ স্কিমে প্রতিরক্ষা বাহিনীগুলিতে কর্মী নিয়োগ নিয়ে অসন্তোষের আগুন দাবানলের মতো ছড়াচ্ছে দেশ জুড়ে। বৃহস্পতিবার শুরু হওয়া সহিংস প্রতিবাদ জারি শনিবারও। বিভিন্ন ছাত্র সংগঠনের ডাকে বিহারে আজ পালিত হচ্ছে বনধ। এই আবহে আজকে তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সেই বৈঠকের পরই টুইট করে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হল যে ভারতীয় উপকূল রক্ষী বাহিনীতে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করা হবে। পাশাপাশি বিভিন্ন প্রতিরক্ষা সংক্রান্ত পাবলিক সেক্টর সংস্থাতেও এই কর্মীদের নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ থাকবে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনেও যেসব অসামরিক পদ রয়েছে তাতে যোগ্য অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। 

এর আগে এদিন সকালেই আগুন নেভাতে ময়দানে নেমেছিলেন অমিত শাহ। আন্দোলনকারীদের আস্বস্ত করতে আজই সকালে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দেয় যে সিএপিএফ এবং অসম রাইফেলসের নিয়োগে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। সরকারের আশা, এই ঘোষণায় হিংসার আগুন নেভানো যাবে। উল্লেখ্য, সেনায় ভর্তির জন্য 'অগ্নিপথ' প্রকল্প নিয়ে উত্তাল দেশ। যুব সমাজের জন্য এই প্রকল্প চালুর ঘোষণার পর থেকেই এই নিয়ে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বহু জায়গায় আন্দোলকারীরা তাণ্ডব করেছেন। ট্রেনের পর ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে এবার বড় ঘোষণা করল কেন্দ্র। 

উল্লেখ্য, চলতি সপ্তাহে ‘অগ্নিপথ’ মডেলের ঘোষণা করেছে কেন্দ্র। সেই মডেলের আওতায় চার বছরের জন্য দেশের তিন সামরিক বাহিনীতে যুবক-যুবতীদের নিয়োগ করা হবে। চার বছরের চাকরির শেষে ৭৫ শতাংশ ‘অগ্নিবীর’-দের অব্যাহতি দেওয়া হবে। সেইসময় তাঁরা মোটা অঙ্কের প্যাকেজ পাবেন। সেইসঙ্গে কেন্দ্র জানিয়েছে, বিভিন্ন সরকারি চাকরিতে ‘অগ্নিবীর’-দের অগ্রাধিকার দেওয়া হবে।

যদিও সামরিক বাহিনীতে চাকরির জন্য যাঁরা প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের দাবি, ‘অগ্নিপথ’ প্রকল্পের ফলে তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। তা নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। বৃহস্পতিবারের পর শুক্রবারও বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্যে আগুন জ্বলেছে। এই আবহে আন্দোলকারী পড়ুয়াদের আস্বস্ত করতে সংরক্ষণের ঘোষণা করল অমিত শাহের মন্ত্রক।

ঘরে বাইরে খবর

Latest News

'নিষিদ্ধ' চিনা সংস্থার সাথে হাত মেলাল মলদ্বীপ, বেজিং প্রেমে এ কী করছেন মুইজ্জু? পাহাড় কেটে বসেছে লাইন, বাংলা থেকে সিকিমের পথে কোন কোন স্টেশন দিয়ে যাবে ট্রেন? শর্ত আরোপ করে হাওড়ায় পুরনো পথেই রাম নবমীর মিছিলের অনুমতি আদালতের জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি রোম্যান্সে গদগদ, বিয়ের দিন কৃতিকে কবিতা পড়ে শোনান পুলকিত! দেখুন ভিডিয়ো ছেলেরা পাত্তাই পায় না কার কাছে মনের কথার সেটে!দ্রোণ বললেন 'মাইক্রোস্কোপ দিয়ে…' IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ রাম নবমী ‘ওদের দাঙ্গা করার দিন’, আল্লার নামে প্রার্থনা করবেন, বললেন মমতা ‘এরকম খেললে জেতা যায় না’, হারের পর বিরক্ত ক্লপ,প্রিমিয়র লিগে অ্যাডভান্টেজ সিটি ‘‌সিএএ দেশের ধর্মনিরপেক্ষ–বহুত্ববাদী সাংস্কৃতির সঙ্গে বিশ্বাসঘাতকতা’‌, অমর্ত্য

Latest IPL News

জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.