বাংলা নিউজ > ঘরে বাইরে > এইচ-১বি ভিসা ও গ্রিন কার্ড মঞ্জুরে ট্রাম্পের নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পরিকল্পনা বাইডেনের
এইচ-১বি ও অভিবাসনহীন ভিসা প্রকল্পে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন আরোপিত নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পরিকল্পনা করেছেন জো বাইডেন। 
এইচ-১বি ও অভিবাসনহীন ভিসা প্রকল্পে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন আরোপিত নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পরিকল্পনা করেছেন জো বাইডেন। 

এইচ-১বি ভিসা ও গ্রিন কার্ড মঞ্জুরে ট্রাম্পের নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পরিকল্পনা বাইডেনের

  • মনে করা হচ্ছে জো বাইডেন ট্রাম্প প্রশাসনের জারি করা ভিসা সংক্রান্ত যাবতীয় নিষেধাজ্ঞার অবসান ঘটাবেন।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে এইচ-১বি সহ সমস্ত উচ্চ দক্ষতাযুক্ত ভিসায় রাষ্ট্র অনুমোদনের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করেছেন জো বাইডেন। সেই সঙ্গে নিয়োগ-ভিত্তিক ভিসার সময়সীমা বেঁধে দেওয়ার নিয়মও তিনি খারিজ করতে চলেছেন। এর ফলে উপকৃত হবেন অসংখ্য ভারতীয় পেশাদার, ট্রাম্প প্রশাসনের জারি  করা অভিবাসন নিয়মনীতির যাঁরা শিকার হয়েছিলেন।

কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট থাকায় মনে করা হচ্ছে জো বাইডেন ট্রাম্প প্রশাসনের জারি করা যাবতীয় নিষেধাজ্ঞার অবসান ঘটাবেন। এইচ-১বি ভিসাধারীর স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট পুনর্নবীকরণ, যার জেরে অসংখ্য আমেরিকাবাসী ভারতীয় পরিবার অনিশ্চয়তার মুখে পৌঁছে গিয়েছেন, ফের চালু করতে পারেন বাইডেন ও হ্যারিস। তবে এই সমস্ত পরিবর্তন একবারে হবে না ক্ষেপে ক্ষেপে, তা বলবে সময়। 

আমেরিকায় উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মীর সংখ্যা বৃদ্ধিকারী এইচ-১বি ভিসা আদতে অভিবাসনহীন ভিসা, যার সাহায্যে মার্কিন সংস্থাগুলি বিদেশি কর্মীদের নিয়োগ করতে পারে। ভারত ও চিন থেকে প্রচুর সংখ্যক কর্মী নিয়োগের ব্যাপারে এই ভিসার উপরে নির্ভর করে মূলত প্রযুক্তি সংস্থাগুলি।

অন্য দিকে, নিয়োগ-ভিত্তিক ভিসা বা গ্রিন কার্ড অভিবাসনকারী বিদেশিদের আমেরিকায় বৈধ স্থায়ী বসবাসের অধিকার প্রদান করে। বর্তমানে প্রতি বছর ১,৪০,০০০ নিয়োগ-ভিত্তিক ভিসা দেয় আমেরিকা। 

গত অক্টোবর মাসে এইচ-১বি অভিবাসনহীন ভিসা প্রকল্পে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তি হিসেবে বলা হয়, মার্কিন কর্মীদের স্বার্থ রক্ষার জন্যই তা আরোপ করা হচ্ছে। 

বন্ধ করুন