বাংলা নিউজ > ঘরে বাইরে > Joe Biden: মার্কিন প্রেসিডেন্টের বাড়ির আকাশসীমায় ঢুকল বিমান, সরানো হল বাইডেনকে
জো বাইডেনকে সরানো হয় ডেলওয়্যারের বাসভবন থেকে।  (AFP)

Joe Biden: মার্কিন প্রেসিডেন্টের বাড়ির আকাশসীমায় ঢুকল বিমান, সরানো হল বাইডেনকে

  • US President Joe Biden: হোয়াইট হাউস বলেছে যে বাইডেন বা তাঁর পরিবারকে এই ঘটনার জেরে কোনও ঝুঁকির মধ্যে পড়তে হয়নি। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ করা হয়েছিল। পরিস্থিতি মূল্যায়ন করার পরে, বাইডেন এবং তাঁর স্ত্রী জিলকে তাদের রেহোবোথ বিচ হোমে ফিরে আনা হয়।

মার্কিন প্রেসিডেন্টের ‘ভ্যাকেশন হোম’-এর আকাশসীমা লঙ্ঘন করে একটি বিমান ঢউকে পড়ায় জো বাইডেনকে সেখান থেকে উদ্ধার করা হল। ঘটনা প্রসঙ্গে হোয়াইট হাউস এবং সিক্রেট সার্ভিস জানিয়েছে, শনিবার প্রেসিডেন্ট জো বাইডেনের ডেলাওয়্যারের আকাশসীমায় ঢুকে পড়েছিল একটি ছোট ব্যক্তিগত বিমান। বিমানটি ভুলবশত সীমাবদ্ধ আকাশসীমায় প্রবেশ করেছিল বলে জানা গিয়েছে। এরপরই প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডিকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল।

হোয়াইট হাউস থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে রিহোবোথ সৈকতে প্রেসিডেন্টের বাসভবনের উপর বিমানটি দেখা যায়। হোয়াইট হাউস বলেছে যে বাইডেন বা তাঁর পরিবারকে এই ঘটনার জেরে কোনও ঝুঁকির মধ্যে পড়তে হয়নি। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ করা হয়েছিল। পরিস্থিতি মূল্যায়ন করার পরে, বাইডেন এবং তাঁর স্ত্রী জিলকে তাদের রেহোবোথ বিচ হোমে ফিরে আনা হয়।

সিক্রেট সার্ভিসের বয়ান অনুযায়ী, প্রাইভেট বিমানটি ভুলবসত নিষিদ্ধ আকাশসীমায় প্রবেশ করে। বিমানের রেডিয়ো চ্যানেল ছিল না। তাই হয়তো এমন ঘটনা ঘটেছে। সংশ্লিষ্ট বিমানটির পাইলটকে জিজ্ঞাসাবাদ করবেন সিক্রেট সার্ভিড এজেন্টরা। সাধারণত, মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউস ছেড়ে অন্য কোথাও গেলে সেখানে ৩০ মাইল পর্যন্ত এলাকার আরাশকে ‘নো ফ্লাই জোন’ হিসেবে চিহ্নিত করা হয়। আর তাই প্রশ্ন উঠছে, কী ভাবে এবং কেন নিষিদ্ধ আকাশপথে উড়ে এল বিমান?

বন্ধ করুন