বাংলা নিউজ > ঘরে বাইরে > Joint drills of IAF and Army: নৌসেনার যুদ্ধ জাহাজে ভারতের সেনা ও বায়ুসেনার তাক লাগানো যৌথ মহড়া কচ্ছ উপসাগরে
সেনা ও বায়ুসেনার মহড়া

Joint drills of IAF and Army: নৌসেনার যুদ্ধ জাহাজে ভারতের সেনা ও বায়ুসেনার তাক লাগানো যৌথ মহড়া কচ্ছ উপসাগরে

  • আইএনস জলশ্ব একমাত্র ভারতীয় নৌসেনা যুদ্ধ জাহাজ যা আমেরিকার থেকে আনা হয়েছে। ইস্টার্ন নাভাল কমান্ডের অধীনে এটি বিশাখাপত্তনমে নোঙর করা রয়েছে। আইএনএস জলশ্ব মোতায়েন বার্তা দেয় যে ভারতের সামুদ্রিক স্বার্থ রক্ষা এবং জাতীয় নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে দেশ কতটা এগিয়ে রয়েছে ।

গুজরাতের কাছে আইএনএস জলশ্ব আয়োজিত হল সেনা ও বায়ুসেনার যৌথ মহড়া। ভারতীয় নৌসেনার সবচেয়ে বড় যুদ্ধজাহাজ আইএনএস জলশ্ব এই দুই বাহিনীর মহড়া ঘিরে উঠে এসেছে কিছু তাক লাগানো দৃশ্য।

উল্লেখ্য, আইএনস জলশ্ব একমাত্র ভারতীয় নৌসেনা যুদ্ধ জাহাজ যা আমেরিকার থেকে আনা হয়েছে। ইস্টার্ন নাভাল কমান্ডের অধীনে এটি বিশাখাপত্তনমে নোঙর করা রয়েছে। আইএনএস জলশ্ব মোতায়েন বার্তা দেয় যে ভারতের সামুদ্রিক স্বার্থ রক্ষা এবং জাতীয় নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে দেশ কতটা এগিয়ে রয়েছে । বলা হচ্ছে, দেশের উপকূলরেখা এবং ভারত মহাসাগর অঞ্চল জুড়ে এই যুদ্ধজাহাজ পরিচালনার মাধ্যমে নৌসেনাবাহিনীর ক্রস-কোস্ট নিরাপত্তা ধরে রাখার দর্শনকে তুলে ধরে। উল্লেখ্য, আইএনএস জলশ্ব একটি অত্যাধুনিক ট্রান্সপোর্ট ডক। এতে রয়েছে ৬ টি সিরকোস্কাই এসএইচ থ্রি হেলিকপ্টার। যা শত্রুকে নিশানা করে দমনে পদক্ষেপ গ্রহণ করে। এই হেলিকপ্টারগুলি ২০০৫ সালে আমেরিকা থেকে আনা হয়। এটি কমিশনড হয় ২০০৭ সালের ২২ মে। Video: 'চাইলে কাঁথিতে আপনাকে ঢুকতে দিতাম না', শুভেন্দুকে হুঁশিয়ারি প্রদীপের

 

রবিবার, ভারতীয় নৌবাহিনী-বাংলাদেশ নৌবাহিনীর সদ্য চতুর্থ যৌথ নজরদারি সম্পন্ন হয়েছে। এই নজরদারির মহড়া ২২ মে থেকে শুরু হয়ে ২৩ মে শেষ হয়। ভারতের নৌনিরাপত্তায় এই ঘটনা বেশ তাৎপর্যপূর্ম বলে মনে করা হচ্ছে। বিশেষত চিন সাগর নিয়ে যেখানে জলপথে নিরাপত্তা বিশেষ গুরুত্ব পাচ্ছে সেখানে বাংলাদেশের সঙ্গে মহড়া ও ভারতের সেনার অভ্যন্তরের যৌথখ মহড়াগুলি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন