বাংলা নিউজ > ঘরে বাইরে > Joshimath Situation Latest Update: জোশীমঠে নতুন করে ফাটল বহু বাড়িতে, বাসিন্দাদের অবিলম্বে সরানোর নির্দেশ সরকারের

Joshimath Situation Latest Update: জোশীমঠে নতুন করে ফাটল বহু বাড়িতে, বাসিন্দাদের অবিলম্বে সরানোর নির্দেশ সরকারের

জোশীমঠে নতুন করে ফাটল বহু বাড়িতে (PTI)

সোমবারের আগে পর্যন্ত ৬০৩টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে জোশীমঠে। সোমবার সেই সংখ্যাটা আরও বেড়েছে। এই আবহে উত্তরাখণ্ডের মুখ্যসচিব সান্ধু জেলা প্রশাসনকে অবিলম্বে ক্ষতিগ্রস্তদের নিরাপদ স্থানে নিয়ে যেতে নির্দেশ দিয়েছেন। 

'ডুবন্ত' জোশীমঠে নতুন করে ধসের আতঙ্ক দেখা দিল। সোমবার নতুন করে আরও ৬৮টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এই আবহে বিপজ্জনক বাড়িগুলিকে চিহ্নিত করে বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন সেরাজ্যের মুখ্যসচিব এসএস সান্ধু। এখনও পর্যন্ত সরকারি হিসেব অনুযায়ী সোমবারের আগে পর্যন্ত ৬০৩টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে জোশীমঠে। সোমবার সেই সংখ্যাটা আরও বেড়েছে। এই আবহে উত্তরাখণ্ডের মুখ্যসচিব সান্ধু বলেছেন, 'জোশীমঠে জমির তলদেশ সরে যাওয়ার পরিপ্রেক্ষিতে প্রতি মিনিট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ক্ষতিগ্রস্থ এলাকায় বসবাসকারী লোকজনকে অবিলম্বে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে হবে।' তিনি আরও নির্দেশ দিয়েছেন, 'যেসব ভবনে ফাটল ধরেছে এবং জরাজীর্ণ হয়ে গিয়েছে, সেগুলিকে অবিলম্বে ভেঙে ফেলতে হবে যাতে সেগুলি কারও কোনও ক্ষতি না করতে পারে।' (আরও পড়ুন: জোশীমঠে কেন এই ভয়ানক ভূমিধস? কী হবে হাজার হাজার মানুষের?)

জেলা প্রশাসনকে পানীয় জলের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। তিনি বলেন, 'জোশীমঠের ক্ষতিগ্রস্ত এলাকায় ভাঙা পানীয় জলের লাইন, নর্দমা এবং বিদ্যুতের লাইনগুলি দ্রুত মেরামত করতে হবে।' তিনি নির্দেশ দিয়েছেন, আধিকারিকদের জোশীমঠে উপস্থিত থাকতে হবে এবং পরিস্থিতির উপর নজর রাখতে হবে। তাঁদের নিশ্চিত করতে হবে যাতে কোনও প্রাণহানী না হয় বা সম্পত্তির ক্ষতি না হয়। কর্মকর্তাদের সোমবার থেকেই ভূমিধস রোধে কাজ শুরু করতে বলেছিলেন মুখ্যসচিব। হেলিকপ্টারে করে বিশেষজ্ঞদের আনার ব্যবস্থা করতে বলেছেন তিনি। বিপর্যয় মোকাবিলা আইন, ২০০৫-এর ৩৩ এবং ৩৪ নং ধারার অধীনে এলাকাটি খালি করার নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে জেলা প্রশাসনের আধিকারিকদের মতে, তাঁরা ভূমিধসে ক্ষতিগ্রস্থ বাড়িগুলি চিহ্নিত করছেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে সাময়িকভাবে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সরকারি আধিকারিকদের মতে, ক্ষতিগ্রস্থ পরিবারগুলিকে তাদের প্রয়োজনীয়তা অনুসারে খাদ্য কিট এবং কম্বল বিতরণ করা হয়েছে। অতিরিক্তভাবে, পরিবার প্রতি ৫০০০ টাকা করে দেওয়া হয়েছে প্রয়োজনীয় দ্রব্য কেনার জন্য। এখনও পর্যন্ত ৬৮টি পরিবারকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে এবং ৪৬টি ক্ষতিগ্রস্ত পরিবারকে অর্থ সাহায্য করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। জোশীমঠে এই মুহূর্তে প্রশাসনের ৯টি দল কাজ করছে। ৩ থেকে ৪ সদস্য বিশিষ্ট এই দলগুলি বাড়ি বাড়ি ঘুরে পরিস্থিতি খতিয়ে দেখছে।

দাবি করা হয়, ‘পুরনো ভূমিধ্বসের উপর’ তৈরি হয়েছিল চামোলি জেলার এই শহরটি। এই কারণেই বারবার প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হয় জোশীমঠ। এই আবহে একটি বিশেষজ্ঞের দল গঠন করা হয়েছে রাজ্য সরকারের তরফে। সেই দলটি গিয়ে ফাটল ধরা বাড়িতে গিয়ে সমীক্ষা চালাচ্ছে। নির্বিচারে গাছ কাটা ও পাহাড় কেটে নির্মাণকাজের জেরেই আজ এই পরিস্থিতি বলে মত অনের বিশেষজ্ঞর। কেন্দ্রের তরফেও একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে মোতায়েন করা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

ঘরে বাইরে খবর

Latest News

সোনা-রূপোর শাড়িতে আলিয়া, শিখ সাম্রাজ্যের আমলের গয়নায় দীপিকা… কে নজর কাড়লেন বেশি দেওরের বিয়েতে নিজের বিয়ের লেহেঙ্গাতেই সাজলেন বৌদি শ্লোকা, কুড়োলেন প্রশংসা বাকি বচ্চন পরিবারের সঙ্গে এক ফ্রেমে আসেননি, কিন্তু রেখার সঙ্গে চলে এলেন ঐশ্বর্য বদ্রীনাথেও পরাজিত বিজেপি, ফিকে হল গেরুয়া, উপনির্বাচনে বিরাট জয় পেল কংগ্রেস সরকারি ব্যাঙ্কে বেসকারিকরণের পথ আরও প্রশস্ত হবে বাজেটে? আসতে পারে নয়া সংশোধনী বরযাত্রীদের সঙ্গে ক্যাটরিনার গানে নিককে নাচালেন প্রিয়াঙ্কা ZIM vs IND,4th T20I Live:জিতলেই সিরিজ পকেটে পুড়বে ভারত,সমতা ফেরাতে মরিয়া রাজারা উপনির্বাচনে চার–শূন্য হল বিজেপি, ঘাসফুলের জয়–পদ্মফুলের পরাজয়ের নেপথ্যে কারণ কী?‌ বোমা - বন্দুক ঠেকানোর সংগঠন আমাদের নেই, তাই উপনির্বাচনে হার, দাবি শমীকের ঐশ্বর্যর প্রতি কি অভিমান অমিতাভের? বিয়ে বাড়ি থেকে ফিরে কী লিখলেন ব্লগে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.