বাংলা নিউজ > ঘরে বাইরে > JSW Project: ওড়িশার গ্রামে সমাজকর্মী মেধা পাটেকরকে ঘিরে বিক্ষোভ, Go back!
মেধা পাটেকর। ফাইল ছবি (PTI Photo) (PTI)

JSW Project: ওড়িশার গ্রামে সমাজকর্মী মেধা পাটেকরকে ঘিরে বিক্ষোভ, Go back!

  • এবার বাধার মুখে পড়তে হল প্রখ্যাত সমাজকর্মী মেধা পাটেকরকে। ওড়িশায় গ্রামবাসীদের একাংশ তাঁকে ঘিরে গো ব্যাক স্লোগান দিলেন। প্রশ্ন উঠছে এর নেপথ্যে আসলে কারা রয়েছেন?

এবার সমাজকর্মী মেধা পাটেকরকে গ্রামবাসীদের একাংশের তীব্র বাধার মুখে পড়তে হল। এমনকী তাঁকে ঘিরে গো ব্যাক স্লোগানও দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। ওড়িশার জগৎসিংপুর গ্রামের এই ঘটনাকে ঘিরে ইতিমধ্য়েই শোরগোল পড়ে গিয়েছে। একটি স্টিল প্রজেক্টকে ঘিরে সেখানে আন্দোলন দানা বেঁধেছে। তেমনি এক জেলবন্দি বিক্ষোভকারীর বাড়িতে এদিন যাওয়ার চেষ্টা করেছিলেন মেধা পাটেকর।

মেধা ও তাঁর সঙ্গীরা সোমবার প্রজেক্ট সাইটে আর পৌঁছতে পারেননি। গ্রামবাসীদের একাংশ তাঁদের বাধা দেন। এদিকে দেবেন্দ্র সোয়াইন বলে এক ব্যক্তি এই প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নিয়েছিল। এরপর পুলিশ তাঁকে গ্রেফতার করে। সংবাদমাধ্যমের সামনে মেধা পাটেকর জানিয়েছেন, আমরা দেবেন্দ্রর বাড়িতে যেতে চেয়েছিলাম। কিন্তু গ্রামবাসীদের একাংশ বাধা দিয়েছেন। তাদের দাবি আমরা JSW Project নিয়ে গ্রামবাসীদের প্রতিক্রিয়া জানতে এসেছি।

মেধা পাটেকরের দাবি, আমরা পুলিশের কাছ থেকে অনুমতি নিয়েই গ্রামে যেতে চেয়েছিলাম। তবে অতিরিক্ত পুলিশ সুপার নিমাই শেঠ্ঠির দাবি, মেধা পাটেকরের পরিদর্শন নিয়ে আমাদের কিছু জানানো হয়নি। আমরা পরে এটি জানতে পারি। যদি কোনও অপ্রীতিকর ঘটনা  হত তবে তার দায় আমাদের নয়। মেধা পাটেকরের লিখিত অনুমতি নেওয়া দরকার ছিল।

এদিকে POSCO বিরোধী আন্দোলনের মুখ শিশির মহাপাত্র জানিয়েছেন, সাধারণ গ্রামবাসীরাই চাইছেন না মেধা পাটেকর এনিয়ে নাক গলান। তিনি বলেন, গত কয়েকবছর ধরে আবহাওয়ার পরিবর্তনের বিষয়টি আমরা দেখছি। এখানে স্টিল প্ল্যান্ট হলে গ্রামবাসীরা প্রকৃতির ওই দাপট থেকে বাঁচবেন।

এদিকে এলাকায় প্রচুর পানের চাষ হয়। স্টিল কারখানা হলে সেই চাষে আঘাত আসতে পারে বলে স্থানীয়দের একাংশের দাবি। তবে মহাপাত্রের দাবি কারখানা হলেও কারোর জীবিকার সমস্যা হবে না।

বন্ধ করুন