বাঁ দিকে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। ডান দিকে বিচারপতি দীপঙ্কর দত্ত।
বাঁ দিকে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। ডান দিকে বিচারপতি দীপঙ্কর দত্ত।

প্রধান বিচারপতির দায়িত্ব নিতে গাড়ি করে কলকাতা থেকে মুম্বই গেলেন দীপঙ্কর দত্ত

  • মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব নিতে এলাহাবাদ থেকে কলকাতা হয়ে শিলং গেলেন বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার।

ঘাড়ে এসে পড়েছে বড় দায়িত্ব। তাই দেশ-দুনিয়া দাঁড়িয়ে থাকলেও তাঁদের দাঁড়িয়ে থাকলে চলবে না। তাই দায়িত্ব বুঝে নিতে গাড়িতে করে ২০০০ কিলোমিটার পাড়ি জমালেন ২ বাঙালি বিচারপতি। গাড়িতে করে কলকাতা থেকে মুম্বই গেলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত। ওদিকে একই ভাবে প্রয়াগরাজ থেকে কলকাতা হয়ে মেঘালয়ের রাজধানী বিশ্বনাথ সমাদ্দার।

ট্রেন – বিমান বন্ধ। ফলে গাড়ি ছাড়া কোথাও যাওয়ার জো নেই। এই পরিস্থিতিতে নিজেদের দায়িত্ব পালনে অবিচল ২ বাঙালি বিচারপতি চার চাকায় পাড়ি জমালেন ২০০০ কিলোমিটার পথ। বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হতে চলেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত। রাষ্ট্রপতির দেওয়া সেই গুরুভার বুঝে নিতে শনিবার সকালে গাড়িতে যাত্রা শুরু করেছেন বিচারপতি দত্ত। গাড়ির স্টিয়ারিংয়ে তাঁর ছেলে। সোমবার মায়ানগরীতে পৌঁছনোর কথা তাঁর।

ওদিকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতির ভার পেতে চলেছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। পরে তাঁকে এলাহাবাদ হাইকোর্টে বদলি করা হয়। সেখান থেকে শুক্রবার নতুন কর্মস্থলের উদ্দেশে যাত্রা শুরু করেছেন তিনি। কলকাতা হয়ে তিনি পৌঁছেছেন শিলংয়ে। শনিবার দুপুরে কয়েক ঘণ্টা কলকাতার পাশে বিধাননগরের বাড়িতে কাটিয়ে ফের যাত্রা শুরু করেন পাহাড়ি শহরের উদ্দেশ্যে।

কলকাতা হাইকোর্টে একাধিক ঐতিহাসিক রায় দিয়েছেন বিচারপতি সমাদ্দার ও বিচারপতি দত্ত।



বন্ধ করুন