বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫জি নিয়ে মামলা দায়ের করে আদালতের প্রশ্নের মুখে জুহি চাওলা, স্থগিত শুনানি
জুহি চাওলা (ফাইল ছবি) (HT_PRINT)
জুহি চাওলা (ফাইল ছবি) (HT_PRINT)

৫জি নিয়ে মামলা দায়ের করে আদালতের প্রশ্নের মুখে জুহি চাওলা, স্থগিত শুনানি

  • ৫জি নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করে প্রশ্নের মুখে পড়তে হল জুহি চাওলাকে।

৫জি নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করে প্রশ্নের মুখে পড়তে হল জুহি চাওলাকে। এদিন দিল্লির উচ্চ আদালত জুহির আইনজীবীকে প্রশ্ন করে, অধিকার প্রসঙ্গে আগে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানাতে হত। সেই আবেদন না মানা হলে তারপর মামলা করতে হত। আপনারা কি কেন্দ্রের কাছে এই বিষয়টি নিয়ে গিয়েছিলেন? যার জবাবে এদিন জুহির আইনজীবী জানিয়ে দেন যে তাঁরা কেন্দ্রের কাছে এই সংক্রান্ত কোনও আবেদন জানাননি। এদিকে এদিন এই মামলার শুনানির পর রায়দান স্থগিত রাখে দিল্লির আদালত।

দেশে ৫জি ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় গত ৩১ মে দিল্লি আদালতে মামলা দায়ের করেন অভিনেত্রী তথা পরিবেশবিদ জুহি চাওলা। জুহির অভিযোগ, রেডিয়েশনের কারণে নাগরিক, পশু-পাখি ও উদ্ভিদ জগতের উপর অত্যন্ত ক্ষতিকর প্রভাব পড়বে।

গত ৩১ মে বিচারপতি সি হরি শংকরের বেঞ্চে এই মামলা উঠলে তিনি অন্য একটি বেঞ্চে তা সরিয়ে দেন। সেই প্রেক্ষিতে মামলার শুনানি হয় এদিন। জুহি চাওলা জানিয়েছেন, টেলিকম ক্ষেত্র যদি ৫জি আনার পরিকল্পনা করে, তাহলে এই পৃথিবীতে কোনও ব্যক্তি, কোনও পাখি, কোনও পোকামাকড়, কোনও গাছপালা আরএফ রেডিয়েশনের প্রভাব এড়াতে পারবে না।

জুহির অভিযোগ, বর্তমান রেডিয়েশনের থেকে বহু গুণ বেশি ক্ষতিকর নয়া ৫জি রেডিয়েশন। অভিনেত্রীর দাবি, এই ৫জি পরিকল্পনা মানুষের উপর মারাত্মক ও স্থায়ী প্রভাব ফেলবে এবং পৃথিবীর সমস্ত বাস্তুতন্ত্রের স্থায়িত্ব ক্ষতিগ্রস্ত হবে। ৫জি প্রযুক্তি যে মানবজাতি, পুরুষ, মহিলা, শিশু, নাবালক, পশু ও যাবতীয় প্রাণীজগত্ এবং উদ্ভিদ জগতের জন্য নিরাপদ, কর্তৃপক্ষ তার যেন শংসাপত্র দিয়ে দেয়, এই দাবি জানিয়েছেন জুহি চাওলার আইনজীবী দীপক খোসলা।

বন্ধ করুন