বাংলা নিউজ > ঘরে বাইরে > ১২দিনে ১৬জনকে পিষে দিল দাঁতাল হাতি, ঝাড়খণ্ডে বাঁকুড়ার টিম, জারি ১৪৪ ধারা

১২দিনে ১৬জনকে পিষে দিল দাঁতাল হাতি, ঝাড়খণ্ডে বাঁকুড়ার টিম, জারি ১৪৪ ধারা

হাতির হানায় মৃত্যু ঝাড়খণ্ডে। প্রতীকী ছবি  (HT_PRINT)

স্থানীয় বাসিন্দাদের বলা হয়েছে, সুর্যোদয় আর সূর্যাস্তের সময় কেউ বাড়ির বাইরে বের হবেন না। সবাই ঘরের মধ্যে থাকবেন। হাতির কাছাকাছি একদম যাবেন না। বনাধিকারিক জানিয়েছেন,গ্রামবাসীরা সব হাতির কাছে জড়ো হয়ে যাচ্ছিলেন। তাদেরকে আটকানোর জন্য ইতকি ব্লকে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

১২ দিনে অন্তত ১৬জন হত্যা করেছে একটি দাঁতাল হাতি। ভয়াবহ ঘটনা ঝাড়খণ্ডে। ঝাড়খণ্ডের পাঁচ জেলায় কার্যত তাণ্ডব চালায় হাতিটি। রাঁচির একটি নির্দিষ্ট এলাকাতেই অন্তত চারজনকে পিষে দেয় হাতিটি। এবার ইতকি ব্লক এলাকায় পুলিশ এনিয়ে ১৪৪ ধারাও জারি করেছে। রাঁচি বিভাগীয় বনাধিকারিক শ্রীকান্ত ভার্মা জানিয়েছেন, পাঁচজনের বেশি মানুষ একযোগে বেরতে পারবেন না। এটা নিশ্চিত করা দরকার। হাতির হানা থেকে বাঁচার জন্যই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের বলা হয়েছে, সুর্যোদয় আর সূর্যাস্তের সময় কেউ বাড়ির বাইরে বের হবেন না। সবাই ঘরের মধ্যে থাকবেন। হাতির কাছাকাছি একদম যাবেন না। বনাধিকারিক জানিয়েছেন,গ্রামবাসীরা সব হাতির কাছে জড়ো হয়ে যাচ্ছিলেন। তাদেরকে আটকানোর জন্য ইতকি ব্লকে ১৪৪ ধারা জারি করা হয়েছে। বনদফতর হাতি তাড়াতে নানা উদ্যোগ নিয়েছে। বাংলা থেকে একটি বিশেষজ্ঞ টিমও ঝাড়খণ্ডে পাঠানো হয়েছে। হাতিকে কাবু করতে এই টিম গিয়েছে ঝাড়খণ্ডে। সব মিলিয়ে ১৬জনকে হত্যা করেছে হাতিটি। হাজারিবাগ, রামগড়, ছাতরা, লোহারডগা, রাঁচি জেলায় এই হাতির তাণ্ডব হয়েছে। প্রিন্সিপাল চিফ কনসার্ভেটর অফ ফরেস্ট( ওয়াইল্ডলাইফ) শশীকর সামন্ত একথা জানিয়েছেন।

বনাধিকারিক জানিয়েছেন, চারটি ডিভিশনের আধিকারিকদের নিয়ে আমরা কমিটি তৈরি করেছি। রাঁচি কনসার্ভেটর অফ ফরেস্ট রয়েছেন এই টিমের নেতৃত্বে। কমিটি সিদ্ধান্ত নেবে একটি হাতিই কি ১৬জনকে মেরে ফেলেছে। যদি কমিটি সেটা নিশ্চিত করে তবে এক দুদিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে। পিটিআইকে এমনটাই জানিয়েছেন বনাধিকারিক।

কিন্তু হাতিটি কেন এভাবে একের পর এক মানুষকে পিষে দিচ্ছে, শুঁড়ে তুলে আছাড় মারছে সেটা জানার চেষ্টা করছে বনদফতর। রাঁচি ডিএফও জানিয়েছেন, মনে করা হচ্ছে হাতিটি ১২দিন আগে হাজারিবাগে ৫জনকে পিষে মেরেছে। এরপর এটি রামগড়ে চলে যায়। গোলা এলাকায় সেটি একজনকে পিষে মেরে ফেলে। এরপর ছাতরা এলাকায় সেটি গিয়ে আবার আর একজনকে মেরে ফেলে। 

তবে বনদফতরের কাছে এখন বড় প্রশ্ন একটা হাতিই কি এই ভাবে একের পর এক ব্যক্তিকে মেরে ফেলছে? একাধিক ছবি দেখে বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করছে বনদফতর। পশ্চিমবঙ্গের বাঁকুড়া থেকে একটি হাতি তাড়ানোর টিম গিয়েছে ঝাড়খণ্ডে। তারাই হাতিটিকে গভীর জঙ্গলে ফেরৎ পাঠাতে চাইছেন। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা বুধের কর্কটে গমনে ৫ রাশির প্রেমজীবন হবে দারুণ! দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল ডাক্তার ছেলে জেলে, বউ রাজনীতিতে, NEET-র প্রশ্ন ফাঁসের মাস্টারমাইন্ড মুখিয়া কে? বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! হাওড়া–বালি পুরসভার নির্বাচন কবে হতে চলেছে? মুখ্যমন্ত্রীর বৈঠকে স্পষ্ট হবে দিন নাচের আসরে বিরাচক হিসাবে ফিরছেন গীতা! এবার তাঁর সঙ্গী হবেন কোন নায়িকা ভোটে পরাজিত হয়েই বিয়ের পিঁড়িতে বসলেন বিজেপি MLA স্বপন মজুমদার, পাত্রী কে? 'শাকিবের ছবি সুপারহিট হলে এপার বাংলার সুপারস্টারদের...' রানার নিশানায় এবার কারা রশিদরা পাচ্ছে না হালাল খাবার! সমস্যা সমাধানে ক্রিকেটাররা ধরলেন হাতা-খুন্তি শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.