শোকাহত এক শিখ মহিলা (ছবি সৌজন্য রয়টার্স)
শোকাহত এক শিখ মহিলা (ছবি সৌজন্য রয়টার্স)

কাবুলের গুরুদ্বারায় জঙ্গি হামলায় মৃত ২৭, জঙ্গিদের নারকীয়তায় তীব্র নিন্দায় ভারত

  • ইতিমধ্যে ঘটনার দায় স্বীকার করেছে আইসিস বা আইএস।

কাবুলে গুরুদ্বারায় আত্মঘাতী জঙ্গি হামলার তীব্র নিন্দা করল ভারত। করোনাভাইরাস মহামারীর সময়ে এরকম হামলায় জঙ্গিদের নারকীয় মানসিকতা স্পষ্ট হয় বলে কড়া ভাষায় প্রতিক্রিয়া দিল নয়াদিল্লি।

বুধবার সকালে আফগান রাজধানীর শোর বাজার এলাকায় একটি গুরুদ্বারায় হামলা চালায় আত্মঘাতী জঙ্গিরা। সেই সময় গুরুদ্বারায় ছিলেন প্রায় ১৫০ জন। খবর পেয়ে ঘটনাস্থলে যায় আফগান পুলিশ। জঙ্গিদের সঙ্গে শুরু হয় গুলির লড়াই।

ঘটনাস্থলে পুলিশ (ছবি সৌজন্য এপি)
ঘটনাস্থলে পুলিশ (ছবি সৌজন্য এপি)

সেই ঘটনায় এখনও পর্যন্ত ২৭ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। আহত হয়েছেন আটজন। চার জঙ্গিকেই খতম করা হয়েছে বলে জানিয়েছে এএনআই।

আফগান সংবাদমাধ্যম অবশ্য জানিয়েছে, এখনও পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। দুই জঙ্গিকে খতম করেছে পুলিশ। অপর একজন পালিয়ে গিয়েছে। ইতিমধ্যে ঘটনার দায় স্বীকার করেছে আইসিস বা আইএস।

ঘটনার তীব্র নিন্দা করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। একটি বিবৃতিতে সাউথ ব্লকের তরফে বলা হয়, 'সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয়স্থানে এরকম কাপুরোষচিত আক্রমণ দোষী ও তাদের পৃষ্ঠপোষকদের নারকীয় মানসিকতা তুলে ধরেছে। বিশেষত করোনাভাইরাস মহামারীর সময়।'

হাসপাতালে চিকিৎসাধীন হামলায় আহত এক মহিলা (ছবি সৌজন্য এপি)
হাসপাতালে চিকিৎসাধীন হামলায় আহত এক মহিলা (ছবি সৌজন্য এপি)

য়।'

পাশাপাশি, আফগানিস্তানে সমস্যার মুখে পড়া সংখ্যালঘু হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষকে সাহায্য করতে নয়াদিল্লি প্রস্তুত বলে জানানো হয়। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, 'মৃতদের পরিবারকে সমবেদনা জানাচ্ছি আমরা ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আফগানিস্তানের হিন্দু ও শিখদের সম্প্রদায়কে সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত ভারত।'

বন্ধ করুন