বাংলা নিউজ > ঘরে বাইরে > Karnataka Election impact on Rajya Sabha: কর্ণাটকের জয়ে রাজ্যসভায় শক্তি বাড়বে কংগ্রেসের, তবে অঙ্ক কি বদলাবে?

Karnataka Election impact on Rajya Sabha: কর্ণাটকের জয়ে রাজ্যসভায় শক্তি বাড়বে কংগ্রেসের, তবে অঙ্ক কি বদলাবে?

রাজ্যসভা (ANI)

আগামী এপ্রিলে রাজ্যসভার সদস্য হিসেবে মেয়াদ শেষ হচ্ছে কংগ্রেস নেতা নাসির হুসেন, এল হনুমন্তিয়া এবং জি কে চন্দ্রশেখরের। এদিকে সেদিনই মেয়াদ ফুরোবে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরেরও। কংগ্রেস দু'টি রাজ্যসভা আসনে অনায়াসে জয় লাভ করবে এই রাজ্যে। তৃতীয় আসনে জেডিএস এবং নির্দল বিধায়কদের সাহায্য লাগবে।

কর্ণাটকে বিজেপিকে ধরাসায়ী করে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে কংগ্রেস। ম্যাজিক ফিগারের থেকে ২২টি আসন বেশি পেয়ে খুব আরামেই সরকার গঠনের পথে হাত শিবির। এরই সঙ্গে কংগ্রেসের জন্য আরও একটি সুখবর। কর্ণাটকের এই বিশাল জয়ের ফলে রাজ্যসভায় তাদের সদস্য সংখ্যা বাড়বে। এই রাজ্য থেকে আরও সতীর্থ পাবেন মল্লিকার্জুন খাড়গে। তবে তাতে রাজ্যসভার ভারসাম্য কি বদলাবে? ১৯৮৯ সালের পর ২০২৩ সালে কর্ণাটকে সব থেকে ভালো ফল করেছে কংগ্রেস। এর ফলে আগামী বছরের এপ্রিল মাসে কর্ণাটকের যে তিনটি রাজ্যসভা আসনে নির্বাচন হবে, সেই তিনটিতেই জয় নিশ্চিত করেছে কংগ্রেস। তবে লোকসভা নির্বাচনের আবহে এই জয়ে ভারসাম্য বদল হবে না সংসদের উচ্চ কক্ষের।

আগামী এপ্রিলে রাজ্যসভার সদস্য হিসেবে মেয়াদ শেষ হচ্ছে কংগ্রেস নেতা নাসির হুসেন, এল হনুমন্তিয়া এবং জি কে চন্দ্রশেখরের। এদিকে সেদিনই মেয়াদ ফুরোবে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরেরও। কর্ণাটকে রাজ্যসভার আসনে জয় পেতে প্রয়োজন ২২৪/(৪+১)+১ = ৪৫.৮ ভোট। এই আবহে কংগ্রেস দু'টি রাজ্যসভা আসনে অনায়াসে জয় লাভ করবে এই রাজ্যে। তৃতীয় আসনের জন্য তাদের জেডিএস এবং নির্দল বিধায়কদের সাহায্য লাগবে। আর সেই সাহায্য না পেলে 'দ্বিতীয় বাছাই' ভোটের ওপর ভিত্তি করে উচ্চ কক্ষে যেতে হবে কংগ্রেসের তৃতীয় প্রার্থীকে। এদিকে বিজেপি ৬৬ জন বিধায়ক নিয়ে রাজীব চন্দ্রশেখরের আসন তো ধরে রাখতে পারবে। তবে কংগ্রেসের থেকে আরও একটি আসন ছিনিয়ে নেওয়া প্রায় অসম্ভব তাদের জন্য। ২০১৫ সালে রাজ্যসভায় যেখানে কংগ্রেসের ৬০ জন সদস্য ছিলেন, এখন সেই সংখ্যা কমে ৩১ হয়েছে। এর কারণ, ২০১৪ সালে মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে দেশে ৫২টি বিধানসভা নির্বাচন হয়েছে। তার মধ্যে মাত্র ১১টিতে জয়ী হয়েছে কংগ্রেস।

প্রসঙ্গত, কর্ণাটকে এবারে ভোটে ভোক্কালিগা ভোট কংগ্রেসের খেলা ঘুরিয়ে দিয়েছে কর্ণাটকে। কর্ণাটকের মোট জনসংখ্যার মধ্যে লিঙ্গায়েত সম্প্রদায় ১৭ শতাংশ। তারপরই রয়েছে ভোক্কালিগা। তারা ১১ শতাংশ। মূলত দক্ষিণ কর্ণাটকে মাইসোর অঞ্চলে ভোক্কালিগাদের বাস। ঐতিহাসিক ভাবে ১৯৯৯ সাল থেকে ভোক্কালিগারা জেডিএস-কেই ভোট দিয়ে আসছে। তবে ২০১৮ সালে দক্ষিণ কর্ণাটক বা মাইসোর অঞ্চলে বেশ ভালো ফল করেছিল বিজেপি। সেবারে ভোক্কালিগা অধ্যুষিত এলাকায় ডবল ফিগারে আসন লাভ করেছিল বিজেপি। তবে এবার সেই আসন সংখ্যা নেমে এসেছে ৬-এ। তবে সেই অর্থে এই অঞ্চলে ভোট শতাংশ কমেনি বিজেপির। তবে এই অঞ্চলে জেডিএস-এর একটা বড় অংশের ভোট গিয়েছে কংগ্রেসের দিকে। এর জন্যই এই অঞ্চলে ৩৭টি আসনে জিতেছে কংগ্রেস। এই অঞ্চলে আগেরবার যেখানে জেডিএস জিতেছিল ২৬টি আসন, তারা এবার এই অঞ্চলে পেয়েছে মাত্র ১৪টি আসন।

এদিকে দক্ষিণের মতো মধ্য কর্ণাটকেও এগিয়ে কংগ্রেস। এই অঞ্চলে ৭টি আসনে বিজেপি জয়ী। ২৪টি আসনে জয়ী কংগ্রেস। হায়দরাবাদ-কর্ণাটকেও অনেকটাই এগিয়ে কংগ্রেস। এই অঞ্চলে কংগ্রেস জিতেছে ২০টি আসনে। ৬টি আসনে জয়ী বিজেপি। এই অঞ্চলে জেডিএস ৩টি আসনে জয়ী। এদিকে কর্ণাটকে সার্বিক ভাবে পিছিয়ে পড়লেও বেঙ্গালুরু এলাকায় কংগ্রেসকে টক্কর দিয়েছে বিজেপি। এই অঞ্চলের ১৫টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ১৭টি আসনে। এছাড়া উপকূলীয় কর্ণাটকে অবশ্য এগিয়ে বিজেপি। এই অঞ্চলে ১৪টি আসনে এগিয়ে বিজেপি। ৬টি আসনে এগিয়ে কংগ্রেস। এই অঞ্চল থেকেই সূচনা হয়েছিল হিজাব বিতর্কের। অপরদিকে উত্তর কর্ণাটকে বিজেপি অনেকটাই জমি হারিয়েছে। এই অঞ্চলে ৩১টি আসনে এগিয়ে কংগ্রেস। বিজেপি জিতেছে মাত্র ১৬টি আসনে।

 

ঘরে বাইরে খবর

Latest News

Face Washing Tips: গরমে ঘন ঘন মুখ ধোয়ার অভ্যাস! ক্ষতি হতে পারে ত্বকের 'তুমি কি বিয়ে করছ?' মীরের চাঁচাছোলা প্রশ্নের মুখে সোহিনী,কবে ছাদনাতলায় যাচ্ছেন ট্রেনে মলমূত্রের গন্ধ? নয়া পদক্ষেপের পথে রেল, বদলে যাবে ভ্রমণের অভিজ্ঞতা 'তৃণমূল কী দোষ করেছিল?…ওদের ভোট দেন কেন?' প্রশ্ন মমতার সমীক্ষা:চাকরি পাওয়া বড় চ্যালেঞ্জ নাকি দুর্নীতি? ভোটে কোন ইস্যু ভাবাচ্ছে জনতাকে! পয়লা বৈশাখের সকালে জমজমাট বারপুজো, ইস্টবেঙ্গলে হাজির কুয়াদ্রাত, বাগানে দীপেন্দু দুজন নয়, তিনজন জঙ্গি এসেছিল কলকাতায়, কে সেই তিন নম্বর? ‘বিজেপি কোনও বৈষম্য করে না, মুসলিমদের জন্য কাজ করবে’, দাবি শাহনওয়াজের ইদের ৩ দিনে নৌকাডুবি, দুর্ঘটনায় পাকিস্তানে মৃত্যু ৫১ জনের, আহত কয়েক হাজার গড়িয়াহাট থেকে কেনা হচ্ছে ভুল ভুলাইয়া ৩-এর শাড়ি! কোন দোকানে কত টাকা দাম সেগুলির

Latest IPL News

IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.