বাংলা নিউজ > ঘরে বাইরে > BJP-র ছকেই BJP-কে মাত দেওয়ার পরিকল্পনা কংগ্রেসের? কর্ণাটকে আচমকা বদলাচ্ছে সমীকরণ
কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা সিদ্ধারামাইয়া (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

BJP-র ছকেই BJP-কে মাত দেওয়ার পরিকল্পনা কংগ্রেসের? কর্ণাটকে আচমকা বদলাচ্ছে সমীকরণ

  • কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া দাবি করলেন যে বিজেপির বহু বিধায়ক কংগ্রেসে যোগ দিতে চেয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন।

কর্ণাটকের একাধিক বিজেপি ও জেডিএস বিধায়করা নাকি কংগ্রেসে যোগ দিতে চান। কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে সেরাজ্যের বিরোধী দলনেতা সিদ্ধারামাইয়া এমনই দাবি করে চাঞ্চল্য ছড়িয়ে দিলেন দক্ষিণের এই রাজ্যে। কয়েকবছর আগে বিজেপি এভাবেই জেডিএস ও কংগ্রেসের বিধায়ক ভাঙিয়ে নিয়ে এসে সরকার গঠন করেছিল। মুখ্যমন্ত্রী হওয়ার একবছরের মধ্যেই চোখের জলে বিদায় নিতে হয়েছিল জেডিএস-এর এইচডি কুমারস্বামীকে। এবার কংগ্রেসের তরফে সিদ্ধারামাইয়া বিধায়কদের দলবদলের জল্পনা উস্কে সেই স্মৃতি ফিরিয়ে আনার সম্ভাবনার ইঙ্গিত দিয়ে রাখলেন।

এদিকে দলবদলে ইচ্ছুক বিজেপি বিধায়কদের আগের থেকেই শর্ত দিয়ে রেখেছেন সিদ্ধারামাইয়া। তিনি জানিয়েছেন, দলবদল করতে হলে বিজেপি বিধায়কদের কংগ্রেসের নেতৃত্বের সামনে মাথা পেতে তাঁদের কর্তৃত্ব মেনে নিতে হবে। এবং কোনও পাল্টা শর্ত আরোপ করে দলবদল করা যাবে না বলেও জানিয়ে দেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সিদ্ধারামাইয়া বিধায়কদের দলবদল ইস্যুতে বলেন, ‘বিজেপি এবং জেডিএস নেতাদের মধ্যে কয়েকজন কংগ্রেসে যোগ দিতে চেয়ে ইচ্ছএ প্রকাশ করে আমার সাথে যোগাযোগ করছেন। তবে আমি এখনও তাঁদের নাম প্রকাশ করব না। কংগ্রেসে যোগ দিতে হলে তাদের অবশ্যই আমাদের দলের প্রতি আস্থা রাখতে হবে। দলীয় নেতৃত্ব মেনে নিয়ে আমাদের সঙ্গে যোগ দিতে হবে এবং কোনও শর্ত ছাড়াই তাদের যোগ দিতে হবে।’

এদিকে সিদ্ধারামাইয়া বলেন, ‘বিজেপির অন্দরে গোষ্ঠীকোন্দল শুরু হয়েছে মন্ত্রিসভাকে সম্প্রসারণকে কেন্দ্র করে। এর আগে বিএস ইয়েদুরাপ্পার সময়ও এরকম বিক্ষুব্ধরা ছিলেন বিজেপির অন্দরে। শাসক দলের অন্দরে এই অসন্তোষ সার্বিক ভাবে রাজ্যের উন্নয়নের গতিকে থমকে দিচ্ছে।’

বন্ধ করুন