বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতিটি স্কুলে ১০ মিনিটের জন্য পড়ুয়াদের ধ্যান করতেই হবে, নয়া নির্দেশ ওই রাজ্যে

প্রতিটি স্কুলে ১০ মিনিটের জন্য পড়ুয়াদের ধ্যান করতেই হবে, নয়া নির্দেশ ওই রাজ্যে

মানসিক স্ট্রেস দূর করতে পড়ুয়াদের জন্য ধ্যান বাধ্যতামূলক করা হচ্ছে। ছবি: পেক্সেলস (Pexels)

মন্ত্রী জানিয়েছে, প্রতি পড়ুয়ার রোজ এই ধ্যানের অভ্যাস থাকা দরকার। স্কুলগুলিকেও নিয়মিত এই সেশন পরিচালনা করার পরামর্শ দেওয়া হয়েছে।

পাথি বেঙ্কট থরাগথ

কর্ণাটকের সমস্ত স্কুলে ১০ মিনিটের জন্য যোগা বাধ্যতামূলক করা হচ্ছে। নয়া নির্দেশে বলা হয়েছে সমস্ত প্রাথমিক, সেকেন্ডারি স্কুলে ১০ মিনিটের জন্য পড়ুয়াদের ধ্যান করতেই হবে। পড়ুয়াদের মনোবল,মনসংযোগ বৃদ্ধি করা ও মানসিক চাপ কমানোর জন্য় এই উদ্যোগ।

কর্ণাটকের প্রাইমারি ও সেকেন্ডারি স্কুল শিক্ষামন্ত্রী বিসি নাগেশ একটি চিঠি শেয়ার করেছেন। সেখানে বলা হয়েছে, একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি, ভালো স্বভাব ও ভালো নাগরিক হিসাবে গড়ে ওঠার জন্য মেডিটেশন সহায়ক ভূমিকা নেবে। কিছু স্কুলে ইতিমধ্যেই মেডিটেশন প্র্যাকটিশ করতেই হয়। এবার সব স্কুলের জন্য এটা করা হচ্ছে।

মন্ত্রী জানিয়েছে, প্রতি পড়ুয়ার রোজ এই ধ্যানের অভ্যাস থাকা দরকার। স্কুলগুলিকেও নিয়মিত এই সেশন পরিচালনা করার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে মঙ্গলবার মুখ্য়মন্ত্রী বাসবরাজ বোম্মাই জানিয়েছেন, কন্নড় স্টার পুনীথ রাজকুমারের জীবনের কিছুদিক স্কুলের সিলেবাসের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে। এতে ছাত্রছাত্রীরা অনুপ্রাণিত হবে। তিনি তাঁর স্বল্পদিনের জীবনকালের মধ্যে নানা সেবাকাজ করছেন। একাধিক মহান কাজও করে গিয়েছেন। তাঁর সেই বার্তাকে স্কুল পড়ুয়াদের কাছে শিক্ষণীয়। সেটাই স্কুলের পাঠ্যবইয়ের মধ্যে তুলে ধরা হবে। 

বন্ধ করুন