বাংলা নিউজ > ঘরে বাইরে > Karnataka Seer Arrested under POCSO: শেষ পর্যন্ত নাবালিকার শ্লীলতাহানীতে অভিযুক্ত সাধুকে গ্রেফতার করল কর্ণাটক পুলিশ
রাহুল গান্ধীর সঙ্গে লিঙ্গায়ত ধর্মগুরু শিবমূর্তি

Karnataka Seer Arrested under POCSO: শেষ পর্যন্ত নাবালিকার শ্লীলতাহানীতে অভিযুক্ত সাধুকে গ্রেফতার করল কর্ণাটক পুলিশ

  • কর্ণাটকে প্রায় দেড় কোটির বেশি লিঙ্গায়েত সম্প্রদায়ভুক্ত মানুষ রয়েছেন। কর্ণাটকের ১৩৫টি কেন্দ্র লিঙ্গায়ত গোষ্ঠীর ভোটেই নিয়ন্ত্রিত হয়। এই আবহে লিঙ্গায়ত ধর্মগুরুর গ্রেফতারি রাজনৈতিক মোড় নেয় কি না, সেদিকে নজর সবার।

কর্ণাটকের চিত্রদুর্গের নামী সন্ন্যাসীর বিরুদ্ধে এক শিশুর শ্লীলতাহানির অভিযোগ উঠেছিল। অভিযুক্ত সাধু আবার কর্ণাটকের লিঙ্গায়ত সম্প্রদায়ের। এই সম্প্রদায়েরই নেতা বিএস ইয়েদুরাপ্পা। কর্ণাটকের সিংহভাগ ভোটার এই সম্প্রদায়ের। এই রাজনৈতিক সমীকরণ মাথায় রেখেও শেষ পর্যন্ত গ্রেফতার করা হল অভিযুক্ত সাধু শিবমূর্তি মুরুঘা শরণরুকে। জগদ্গুরু মুরুগরাজেন্দ্র বিদ্যাপীঠ মঠের গুরু তিনি। তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে যে তিনি দুই নাবালিকার শ্লীলতাহানী করেছেন।

চিত্রদুর্গের দ্বিতীয় জেলা ও দায়রা আদালত যৌন হেনস্থার মামলায় শিবমূর্তির আগাম জামিনের আবেদনের শুনানি শুক্রবার পর্যন্ত স্থগিত করেছিল। এদিকে পুলিশ আজকেই শিবমূর্তিকে আদালতে পেশ করতে পারে। সেখানে শিবমূর্তিকে নিজেদের হেফাজতে চাইবে পুলিশ। এর আগে প্রভাবশালী এই ধর্মগুরুর বিরুদ্ধে ‘লুকআইট সার্কুলার’ জারি করা হয়েছিল।

কর্ণাটকের চিত্রদুর্গের মুরুগা মঠের শিবমূর্তি মুরুগা শরনারুর বিরুদ্ধে পকসো আইনে এক স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি করার অভিযোগ রয়েছে। মঠের মুখ্য সন্ন্যাসী সহ ৫ জনের বিরুদ্ধে রয়েছে অভিযোগ। এই আবহে কয়েকদিন আগেই কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেছিলেন, ‘পুলিশের সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে তদন্তের জন্য। তারা তদন্ত করবে আর সত্যিটা বেরিয়ে আসবে।’ উল্লেখ্য, এই মামলায় মাইসুরু পুলিশ একটি কেস দায়ের করেছে। প্রসঙ্গত, জেলা শিশু সুরক্ষা ইউনিটের তরফে এক অফিসারের অভিযোগের ভিত্তিতে এই মামলা দায়ের হয়েছে। চিত্রদুর্গের ওই মামলায় সঙ্গে রয়েছে অপহরণের অভিযোগও।

কর্ণাটক, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায় শৈবসাধক লিঙ্গায়ত গোষ্ঠীর এক বিরাট ভোট ব্যাঙ্ক রয়েছে। তাই বিজেপি-কংগ্রেসসহ প্রায় সব দলই তাদের নিজেদের শিবিরে টানতে চায়। শুধুমাত্র কর্ণাটকেই প্রায় দেড় কোটির বেশি লিঙ্গায়েত সম্প্রদায়ভুক্ত মানুষ রয়েছেন। কর্ণাটকের ১৩৫টি কেন্দ্র লিঙ্গায়ত গোষ্ঠীর ভোটেই নিয়ন্ত্রিত হয়। আগামী বছরই এই রাজ্যে বিধানসভা ভোট। এই আবহে কয়েকদিন আগে অভিযুক্ত শিবমূর্তি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে রাহুল গান্ধী দেশের প্রধানমন্ত্রী হবেন।

বন্ধ করুন