বাংলা নিউজ > ঘরে বাইরে > কাশী বিশ্বনাথ মন্দিরেও পোশাক বিধি চালুর ভাবনা, পরতে হতে পারে ধুতি– পাঞ্জাবি

কাশী বিশ্বনাথ মন্দিরেও পোশাক বিধি চালুর ভাবনা, পরতে হতে পারে ধুতি– পাঞ্জাবি

কাশী বিশ্বনাথ মন্দিরে পোশাক বিধি চালুর ভাবনা।

প্রাথমিকভাবে মন্দিরের গর্ভগৃহে প্রবেশের সময় পুরুষদের ধুতি-পাঞ্জাবি পরতে হবে এবং মহিলাদের শাড়ি পরতে হবে এমন একটি প্রস্তাবের বিষয়ে বৈঠকে আলোচনা করা হতে পারে বলে পান্ডে জানান। 

আগামী বছরের শুরু থেকে নয়া পোশাক বিধি চালু হতে চলেছে পুরীর জগন্নাথ মন্দিরে। আর এবার পোশাক বিধি চালু করার ভাবনা চিন্তা করছে কাশী বিশ্বনাথ মন্দির কর্তৃপক্ষ।  মন্দির ট্রাস্টের পরবর্তী বৈঠকে তীর্থযাত্রীদের জন্য পোষাক বিধির বিষয়ে আলোচনা করা হতে পারে বলে মন্দির সূত্রে জানা গিয়েছে। 

আরও পড়ুন: শর্টস, ফাটা জিন্স, স্কার্ট পরে প্রবেশ নিষেধ পুরীর মন্দিরে,ভক্তদের পোশাক বিধি কবে থেকে?

কাশী বিশ্বনাথ মন্দিরের চেয়ারম্যান নাগেন্দ্র পান্ডে জানিয়েছেন, দেশের অন্যান্য মন্দিরগুলিতে কীভাবে পোশাক বিধি প্রয়োগ করা হয়েছে তা পর্যবেক্ষণ করে দেখা হবে। তার ভিত্তিতে কাশী বিশ্বনাথ মন্দিরে পোশাক বিধি চালু করার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। তিনি জানান, স্থানীয় মানুষ, ভক্তরা এবং সংবাদমাধ্যমের একাংশ কাশী বিশ্বনাথ মন্দিরে পোষাক বিধি থাকার প্রয়োজনীয়তার কথা বলেছেন। আগামী নভেম্বরে মন্দির কর্তৃপক্ষের বৈঠক হওয়ার কথা রয়েছে । সেখানে এই বিষয়টি আলোচনা করা হবে। 

প্রাথমিকভাবে মন্দিরের গর্ভগৃহে প্রবেশের সময় পুরুষদের ধুতি-পাঞ্জাবি পরতে হবে এবং মহিলাদের শাড়ি পরতে হবে এমন একটি প্রস্তাবের বিষয়ে বৈঠকে আলোচনা করা হতে পারে বলে পান্ডে জানান। কাশী বিশ্বনাথ মন্দিরের জনসংযোগ আধিকারিক পীযূষ তিওয়ারি জানান, কাশী বিশ্বনাথ মন্দিরে দর্শনার্থীদের ভিড় বর্তমানে অনেক বেড়েছে। তবে বর্তমানে সেখানে কোনও পোশাক বিধি নেই। তবে অন্যান্য বিভিন্ন বড় মন্দিরে পোশাক বিধি রয়েছে। 

মন্দির কর্তৃপক্ষ জানান, যারা তিরুপতি মন্দিরের পাশাপাশি মীনাক্ষী এবং উজ্জয়িনী মন্দিরে গিয়েছেন, তারা এখানে এসে পোশাক বিধির প্রয়োজনীয়তার কথা বলছেন। নাগেন্দ্র পান্ডে জানান, ‘এই বিষয়টি নিয়ে অনেকেই আমাদের কাছে দাবি করেছেন। আমরা সর্বসম্মতিক্রমে কী সিদ্ধান্ত নেব। দেশের অন্যান্য মন্দিরে কীভাবে এটি প্রয়োগ করা হচ্ছে তাও আমরা পর্যবেক্ষণ করব। আমাদের দেখতে হবে যে যারা পরিদর্শন করতে আসছে তারা যেন শালীন পোশাক পরেন।’ 

তিনি আরও জানান, প্রতিদিন দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা এখানে আসছেন। তাদের বাধা দেওয়া যাবে না। তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা যাবে না বা নতুন জামাকাপড় কিনতে বাধ্য করা যাবে না। এটি একটি খুব জটিল সমস্যা। সেই কথা মাথায় রেখে তার সমাধান করতে হবে।

তিনি জানান, গ্রাম ও অন্যান্য প্রত্যন্ত এলাকা থেকে যারা আসছেন তাদের কোনও সমস্যা হবে না। কারণ তাদের পোশাকে শালীনতা থাকে। তবে মহানগর থেকে যারা আসেন পোশাক নিয়ে কিছুটা সমস্যা হতে পারে। সবকিছু মাথায় রেখেই আলোচনা করবে মন্দির কর্তৃপক্ষ।

ঘরে বাইরে খবর

Latest News

‘কলকাতায় বায়ুদূষণ ৪০ শতাংশ কমেছে’ কেন্দ্রের রিপোর্ট তুলে ধরে দাবি ফিরহাদের ‘সব অজুহাত মিথ্যে…’, আদৃতের সঙ্গে ভিডিয়ো শেয়ার, স্মৃতিচারণে কেন মজলেন সৌমিতৃষা গোপনাঙ্গে লুকিয়ে সোনা পাচারের চেষ্টা, চেকিংয়ে ধরা পড়ল মহিলা, উদ্ধার ৬টি বার বুথের ভিতরে ঢুকে আছাড় মেরে EVM ভেঙে দিলেন শাসক দলের বিধায়ক, ভাইরাল ভিডিয়ো এবার পুরো উলটো দিকে শনিদেব! সমস্যা নয়, তাঁর আশীর্বাদে জীবন সুন্দর হতে পারে আপনার নিখোঁজ বাংলাদেশি সাংসদের দেহ উদ্ধার নিউটাউনে, মৃত্যুর কারণ ঘিরে চরমে রহস্য শ্লীলতাহানি কাণ্ডে থানায় হাজিরা রাজভবন কর্মীদের, বয়ানে বিস্ফোরক দাবি ৩ জনের ওরাং ওটাংয়ের এত বুদ্ধি! আহত হলে নিজেই চিকিৎসা করে, ডাক্তারও এমন পদ্ধতি জানেন না শিলিগুড়ি রামকৃষ্ণ মিশনে হামলার ৩ দিন পর গ্রেফতার ৫, এখনও অধরা মূল অভিযুক্ত বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত, কখন হবে এই খেলা?

Latest IPL News

'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.