বাংলা নিউজ > ঘরে বাইরে > Kashmir: মুছে ফেলতে হবে সন্ত্রাসবাদকে, কাশ্মীরের সুরক্ষার রিভিউ মিটিংয়ে অমিত শাহ

Kashmir: মুছে ফেলতে হবে সন্ত্রাসবাদকে, কাশ্মীরের সুরক্ষার রিভিউ মিটিংয়ে অমিত শাহ

কাশ্মীরের সুরক্ষা সংক্রান্ত বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। (PTI Photo)

গত কয়েক সপ্তাহ আগে সুরক্ষা বাহিনী ও সাধারণ মানুষের উপর জঙ্গি হামলার ঘটনার জেরে এদিন এই রিভিউ মিটিংয়ের আয়োজন করা হয়েছিল। প্রসঙ্গত গত ১১ অগস্ট রাজৌরিতে একটি আর্মি ক্যাম্পে জঙ্গি হানায় চার সেনার মৃত্যু হয়। পরে সেনা হামলাকারীদের প্রতিহত করে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখলেন।  এনিয়ে আয়োজিত একটি উচ্চ পর্যায়ের মিটিংয়ে অংশ নেন তিনি। কেন্দ্রশাসিত কাশ্মীর থেকে জঙ্গিবাদকে নির্মূল করার জন্য তিনি স্পষ্ট নির্দেশ দিয়েছেন।

মিটিংয়ে অমিত শাহ জানিয়েছেন, সাধারণ মানুষের মঙ্গলে বাধা হয়ে দাঁড়াচ্ছে এমন বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের ছত্রভঙ্গ করে দিতে হবে। ওই মিটিংয়ে জম্মু-কাশ্মীরের  লেফটেনান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও কেন্দ্রীয় ও কাশ্মীরের নিরাপত্তা আধিকারিকরা উপস্থিত ছিলেন মিটিংয়ে।

সন্ত্রাসবাদকে মুছে দিতে সুপরিকল্পিতভাবে নিরাপত্তা বাহিনী ও পুলিশকে তাদের মধ্যে সমণ্বয় রেখে কাজ করার কথা জানালেন অমিত শাহ। সিকিউরিটি ফোর্সের সহায়তায় কাশ্মীরে ছদ্ম যুদ্ধকে সাধারণ মানুষ থামিয়ে দেবেন বলে দাবি অমিত শাহের।

অমিত শাহ সিকিউরিটি এজেন্সি ও জম্মু কাশ্মীরের প্রশংসা করেন। অমরনাথ যাত্রায় সফলভাবে নিরাপত্তা দেওয়ার ঘটনার তারিফ করেছেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ কাশ্মীর তৈরি করার দিকে এগোচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, একবার এই আন্তঃসীমান্ত জঙ্গি যাতায়াত বন্ধ হলে, অস্ত্র ও গোলাবারুদের উপস্থিতি মুছে গেলে, কাশ্মীরের সাধারণ মানুষই এই ছদ্ম যুদ্ধকে সুরক্ষা বাহিনীর সহায়তায় থামিয়ে দেবেন।

এদিকে গত কয়েক সপ্তাহ আগে সুরক্ষা বাহিনী ও সাধারণ মানুষের উপর জঙ্গি হামলার ঘটনার জেরে এদিন এই রিভিউ মিটিংয়ের আয়োজন করা হয়েছিল। প্রসঙ্গত গত ১১ অগস্ট রাজৌরিতে একটি আর্মি ক্যাম্পে জঙ্গি হানায় চার সেনার মৃত্যু হয়। পরে সেনা হামলাকারীদের প্রতিহত করে। সরকার সংসদে জানিয়েছে, ৩৭০ ধারার বিলোপের পর থেকে গত মাস পর্যন্ত ১১৮জন সিভিলিয়ান, ১৬জন হিন্দু, শিখে জম্মু ও কাশ্মীরে আক্রমণে মৃত্যু হয়েছে। 

বন্ধ করুন