বাংলা নিউজ > ঘরে বাইরে > বয়স মাত্র ২৫, কাশ্মীরের মেয়েদের অনুপ্রেরণা দেশের কনিষ্ঠতম মহিলা বিমানচালক আয়েশা
২৫ বছর বয়েসি আয়েশা আজিজ সন্ত্রাস কবলিত উপত্যকার মেয়েদের কাছে উজ্জ্বল অনুপ্রেরণার উৎস। ছবি: এএনআই।
২৫ বছর বয়েসি আয়েশা আজিজ সন্ত্রাস কবলিত উপত্যকার মেয়েদের কাছে উজ্জ্বল অনুপ্রেরণার উৎস। ছবি: এএনআই।

বয়স মাত্র ২৫, কাশ্মীরের মেয়েদের অনুপ্রেরণা দেশের কনিষ্ঠতম মহিলা বিমানচালক আয়েশা

  • কাশ্মীরের ২৫ বছর বয়েসি আয়েশা আজিজ সন্ত্রাস কবলিত উপত্যকার মেয়েদের কাছে উজ্জ্বল অনুপ্রেরণার উৎস।

ভারতের কনিষ্ঠতম মহিলা বিমানচালক হিসেবে নজির স্থাপনকারী কাশ্মীরের ২৫ বছর বয়েসি আয়েশা আজিজ সন্ত্রাস কবলিত উপত্যকার মেয়েদের কাছে উজ্জ্বল অনুপ্রেরণার উৎস। 

২০১১ সালে মাত্র ১৫ বছর বয়সে কনিষ্ঠতম শিক্ষানবিশ বিমানচালক হিসেবে লাইসেন্স অর্জন করার পরে ২০১২ সালে রাশিয়ার সোকোল বিমানঘাঁটি থেকে মিগ-২৯ জেট উড়িয়ে রেকর্ড গড়েন আয়েশা। পরে তিনি বম্বে ফ্লাইং ক্লাব থেকে উড়ানশিক্ষায় স্নাতক হন এবং ২০১৭ সালে বাণিজ্যিক লাইসেন্স পান। 

সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে আয়েশা জানিয়েছেন, গত কয়েক বছরে প্রভূত উন্নতি করেছেন কাশ্মীরের মেয়েরা। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে তাঁদের প্রবল অগ্রগতি সম্পর্কে উচ্ছ্বসিত নবীন পাইলট। 

পেশাগত জীবন নিয়ে তিনি এতই তৃপ্ত যে বিমানচালকের দায়িত্বে থাকায় সময়ের রদবদল বা টান টান উত্তেজনাপূর্ণ আবহ, কোনও বিষয় নিয়েই বিরক্তি নেই আয়েশার। 

তাঁর কথায়, ‘খুব ছোটবেলা থেকে ভ্রমণের প্রতি আকর্ষণ এবং বিমানসফরের উত্তেজনাই আমাকে এই পেশা বেছে নিতে সাহায্য করেছে।এত মানুষের সঙ্গে পরিচয় হয়। এই কারণেই বিমানচালক হতে চেয়েছিলাম। ন’টা-পাঁচটা অফিস করার চেয়ে এই পেশা অনেক বেশি ঝুঁকিবহুল। এই কাজের কোনও বাঁধাধরা গতিপথ নেই এবং সর্বদা নতুন জায়গা, রকমারি আবহাওয়া আর নতুন মানুষদের সঙ্গে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়।’

তিনি বলেন, ‘এই পেশায় মনের জোর থাকা গুরুত্বপূর্ণ, কারণ মাথায় রাখতে হয় ২০০ যাত্রীর দায়িত্ব আমারই উপরে এবং সেই চাপ অপরিসীম।’

পেশাগত সাফল্যের জন্য তিনি নিজের বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞ, জানিয়েছেন আয়েশা। তাঁদের অনুপ্রেরণাতেই নিজের স্বপ্ন সফল করতে পেরেছেন বলে জানিয়েছেন কাশ্মীর-কন্যা। সর্বদা ব্যক্তিগত ও পেশাদার ক্ষেত্রে সাফল্যকামী আয়েশা বলেন, ছোট থেকে বাবাকেই রোল মডেল হিসেবে দেখেছেন।

বন্ধ করুন