বাংলা নিউজ > ঘরে বাইরে > বন্ধ দোকানপাট, সরকারি অফিসে হাজিরা কম, শ্রীনগরে বিতর্কিত এনকাউন্টারের প্রতিবাদ

বন্ধ দোকানপাট, সরকারি অফিসে হাজিরা কম, শ্রীনগরে বিতর্কিত এনকাউন্টারের প্রতিবাদ

এনকাউন্টারে সাধারণ মানুষের মৃত্যুর প্রতিবাদে কাশ্মীরে বন্ধ দোকানপাট. (AP Photo) (AP)

এই ঘটনাকে ঘিরে গত কয়েকদিন ধরেই দফায় দফায় উত্তেজনা ছড়ায় উপত্য়কায়। অশান্তি এড়াতে বিভিন্ন এলাকায় ব্যপক পুলিশ মোতায়েন করা হয়।

কাশ্মীরের হায়দরপোরা অপারেশনে সোমবার দুজন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে এই অভিযোগ তুলে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে উপত্যকায়। এদিকে রাজনৈতিক নেতারা ইতিমধ্যেই দাবি করেছেন হায়দরপোরা অপারেশনে মৃত ব্যক্তিদের দেহ তাঁদের পরিবারের হাতে তুলে দিতে হবে। এদিকে অপারেশনের নাম করে সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে এই অভিযোগ তুলে শুক্রবার কাশ্মীরে কার্যত বনধ পালিত হয়। শহর ও শহরতলিতে অধিকাংশ দোকান ও ব্যবসায়ী প্রতিষ্ঠানই বন্ধ ছিল। তবে প্রধান রাস্তাগুলিতে গাড়ি চলাচল করেছে। মূলত হুরিয়ত কনফারেন্সের ডাকেই এই বনধ পালিত হয়। 

এদিকে এই ঘটনাকে ঘিরে গত কয়েকদিন ধরেই দফায় দফায় উত্তেজনা ছড়ায় উপত্য়কায়। অশান্তি এড়াতে বিভিন্ন এলাকায় ব্যপক পুলিশ মোতায়েন করা হয়। এদিকে সরকারি অফিসগুলিতে হাজিরা এদিন অনেকটাই কম ছিল। তবে এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, সেভাবে কোনও অপ্রীতিকর ঘটনা হয়নি। অতিরিক্ত বাহিনী এলাকায় মোতায়েন করা হয়েছে। শান্তিতেই দিনটা কেটেছে। এদিকে দুজন সিভিলিয়ানের দেহ আগেই মধ্যরাতে কবরস্থ করা হয়েছিল। এবার অপর এক সিভিলিয়ান আমির আহমেদের দেহ ফেরানোর ব্যাপারেও দাবি তুলেছে হুরিয়ত কনফারেন্স। 

প্রাক্তন বিধায়ক তথা শিয়া নেতা রুহুলা মেহেদি হায়দরপোরা অপারেশন নিয়ে নতুন করে প্রশ্ন তোলা শুরু করেছেন। তাঁর প্রশ্ন, এনকাউন্টারে মৃত আমিরের দেহ কি তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হবে? চতুর্থজন যাকে হত্যা করা হয়েছে তার পরিচয় কী? অন্যদিকে তৃতীয় ব্য়ক্তি যাঁকে অপারেশনে হত্যা করা হয়েছিল তাঁর দেহ পরিবারের হাতে তুলে দেওয়ার আবেদন জানিয়েছেন শ্রীনগরের মেয়রও।

 

কাশ্মীরের হায়দরপোরা অপারেশনে সোমবার দুজন সাধারণ মানুষের মৃত্যুকে ঘিরে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে উপত্যকায়। এদিকে রাজনৈতিক নেতারা ইতিমধ্যেই দাবি করেছেন হায়দরপোরা অপারেশনে মৃত ব্যক্তিদের দেহ তাঁদের এলাকায় ফেরাতে হবে। এদিকে অপারেশনের নাম করে সাধারণ মানুষকে মারা হচ্ছে এই অভিযোগ তুলে শুক্রবার কাশ্মীরে কার্যত বনধ পালিত হয়। শহর ও শহরতলিতে অধিকাংশ দোকান ও ব্যবসায়ী প্রতিষ্ঠানই বন্ধ ছিল। তবে প্রধান রাস্তাগুলিতে গাড়ি চলাচল করেছে। মূলত হুরিয়ত কনফারেন্সের ডাকেই এই বনধ পালিত হয়। 

এদিকে এই ঘটনাকে ঘিরে দফায় দফায় উত্তেজনা ছড়ায় উপত্য়কায়। অশান্তি এড়াতে বিভিন্ন এলাকায় ব্যপক পুলিশ মোতায়েন করা হয়। এদিকে সরকারি অফিসগুলিতে হাজিরা এদিন অনেকটাই কম ছিল। তবে একজন পুলিশ আধিকারিক জানিয়েছেন, সেভাবে কোনও অপ্রীতিকর ঘটনা হয়নি। অতিরিক্ত বাহিনী এলাকায় মোতায়েন করা হয়েছে। তবে শান্তিতেই দিনটা কেটেছে। এদিকে দুজন সিভিলিয়ানের দেহ আগেই মধ্যরাতে কবরস্থ করা হয়েছিল। এবার অপর এক সিভিলিয়ান আমির আহমেদের দেহ ফেরানোর ব্যাপারেও দাবি তুলেছে হুরিয়ত কনফারেন্স। 

প্রাক্তন বিধায়ক তথা শিয়া নেতা রুহুলা মেহেদি হায়দরপোরা অপারেশন নিয়ে নতুন করে প্রশ্ন তোলা শুরু করেছেন। তাঁর প্রশ্ন, আমিরের দেহ কি তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হবে? চতুর্থজন যাকে হত্যা করা হয়েছে তার পরিচয় কী? অন্যদিকে তৃতীয় ব্য়ক্তি যাঁকে অপারেশনে হত্যা করা হয়েছিল তাঁর দেহ পরিবারের হাতে তুলে দেওয়ার আবেদন জানিয়েছেন শ্রীনগরের মেয়র।

|#+|

 

ঘরে বাইরে খবর

Latest News

বুধবার থেকে আরও বাড়বে গরম, কলকাতার তাপমাত্রা ছাড়াবে ৪১ ডিগ্রির গণ্ডি ফ্রান্সে বসেও এই ফরাসি কন্যা মজে বাংলা গানে! গলা ছেড়ে গাইলেন অরিজিতের কোন গান? ১০৪ বছরের ইতিহাসে প্রথমবার মহিলা উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় নিয়মিত বই পড়লে কি বুড়ো হওয়া আটকাবে? কী বলছে বিজ্ঞান? বিশ্ব বই দিবসে জেনে নিন ‘এই লাইনে নেমেই আছি, ওঠা হল না’! শাড়ি বিতর্কের পর ফের বিস্ফোরক স্বস্তিকা রামনবমীতে ছিল ছুটি, আজ হনুমান জয়ন্তীতেও কি বন্ধ থাকবে ব্যাঙ্ক? স্যারের সঙ্গে মেয়ের প্রেমে অনুঘটক মা! গল্প শুনে সৌরভ বললেন, 'এরম মা যেন...' কেন আজই পালন করা হয় বিশ্ব বই দিবস? দন কিহোতের অ্যাডভেঞ্চারের সঙ্গে রয়েছে সম্পর্ক সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ভোটের মুখে নয়া বার্তা অজিত পাওয়ারের, জাতিগত জনগণনার দাবি পদ্ম-সঙ্গীর

Latest IPL News

সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.