বাংলা নিউজ > ঘরে বাইরে > কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপকে চ্যালেঞ্জ জানিয়ে মামলার রায় সংরক্ষিত রাখল সুপ্রিম কোর্ট

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপকে চ্যালেঞ্জ জানিয়ে মামলার রায় সংরক্ষিত রাখল সুপ্রিম কোর্ট

কাশ্মীর। প্রতীকী ছবি। পিক্সাবে

গত ২ অগস্ট এই মামলার শুনানি শুরু হয়েছিল। এরপর প্রায় ১৬ দিন ধরে এই শুনানি চলতে থাকে। দুপক্ষের তরফেই এনিয়ে কড়া যুক্তি উল্লেখ করা হয়।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে একগুচ্ছ আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। দীর্ঘদিন ধরে সেই আবেদন চাপা পড়েছিল। তবে সম্প্রতি এনিয়ে ফের শুনানি শুরু হয়েছিল । কিন্তু মঙ্গলবার এনিয়ে সুপ্রিম কোর্ট রায় স্থগিত রাখল।এদিকে আবেদনকারীরা জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইনকে চ্যালেঞ্জ করেছিল। এই আইনের বদলে এই রাজ্যে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। খবর হিন্দুস্তান টাইমস সূত্রে।

পাঁচজন বিচারপতি তার মধ্যে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এই মামলা শুনছিলেন। আবেদনকারী ও কেন্দ্রীয় সরকারের উভয়ের আবেদনই শুনছিলেন বিচারপতি। এদিকে প্রায় তিন বছর ধরে এই মামলা কার্যত সুপ্ত অবস্থায় ছিল।

এই মামলার অন্য়তম আবেদনকারী তথা ন্যাশানাল কনফারেন্সের নেতা হাসনায়েন মাসুদি বলেন, যে শুনানি হয়েছে তাতে আমরা খুশি। সমস্ত দিক নিয়ে কথাবার্তা হয়েছে।

এদিকে গত ২ অগস্ট এই মামলার শুনানি শুরু হয়েছিল। এরপর প্রায় ১৬ দিন ধরে এই শুনানি চলতে থাকে। দুপক্ষের তরফেই এনিয়ে কড়া যুক্তি উল্লেখ করা হয়। লাইভ লয়ের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, প্রথম ৯দিন আবেদনকারীদের তরফে তাদের যুক্তি সামনে আনা হয়। কাশ্মীরের পুরানো ইতিহাস তুলে ধরেছিলেন তারা। দেশের অন্য় প্রান্তের সঙ্গে কাশ্মীরের কী ধরনের সম্পর্ক সেটাও তুলে ধরা হয়েছিল সেই শুনানিতে।

আর কেন্দ্রের তরফে শুনানিতে বলা হয়েছে এই ৩৭০ ধারা বিলোপ করার আগে কাশ্মীর নিজেদেরকে আলাদা বলে মনে করত। সেখানকার বাসিন্দারা আগে নিজেদেরকে দেশের অন্য প্রান্তের থেকে কিছুটা ফারাক রয়েছে বলে মনে করতেন। কেন্দ্র জানিয়েছে, সংবিধান প্রণেতারা ৩৭০ ধারাকে একটা সাময়িক বিষয় বলে মনে করতেন।

আইনজীবী কপিল সিব্বল, জাফর শাহ, গোপাল সুহ্মমণিয়ম, রাজীব ধাবন প্রমুখরা ছিলেন আবেদনকারীদের পক্ষে। আর কেন্দ্রীয় সরকারের পক্ষে ছিলেন, অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কাটারমনি, সলিসিটর জেনারেল অফ ইন্ডিয়া তুষার মেহেতা, অ্যাডিশনাল সলিসিটর জেনারেল কেএম নটরাজ।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয় শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার প্রথম মাসের বেতন ২.৩ লাখ! রাশিয়ার হয়ে লড়তে ইউক্রেন সীমান্তে যুদ্ধে মৃত ভারতীয় ‘একা পেলেই বলি, তুমি এত হট…’! সবাই হিংসে করে কাঞ্চনকে, তাই ট্রোল, দাবি শ্রীময়ীর কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম, এই মূল্যবৃদ্ধির পিছনে দায়ি কে? কেমন কাটবে আগামিকাল? মঙ্গলবারে মঙ্গলজনক ঘটনা ঘটতে পারে? জানুন রাশিফল বাংলার মুখ্যমন্ত্রী, তবুও দিদি নম্বর ওয়ানে কী নিয়ে আক্ষেপ জানালেন মমতা? পরমকে বিয়ে করে শুনেছেন গালাগাল, তিন মাসেই তৃতীয় বিয়ে সারছেন অনুপম, পিয়া কী বললেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.