নয়া বছরের প্রথম দিন থেকে এসএমএস পরিষেবা চালু হয়ে গেল কেন্দ্রীয় শাসনাধীন জম্মু ও কাশ্মীরে। ৫ অগস্ট ৩৭০ অবলুপ্ত হওয়ার একদিন আগে থেকেই কাশ্মীরে ইন্টারনেট ও ফোন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। কিছুদিন আগে চালু হয়েছিল ফোন পরিষেবা। এখন চালু হল এসএমএস পরিষেবা। একই সঙ্গে সরকারি হাসপাতালগুলিতে ব্রডব্যান্ড পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এতে নিশ্চিত ভাবেই সাধারণ মানুষের অনেক সুবিধা হবে।


তবে ইন্টারনেট ও প্রি-পেইড মোবাইল পরিষেবা এখনই চালু করা হচ্ছে না বলে জানান জম্মু অ্যান্ড কাশ্মীর প্রশাসনের মুখপাত্র রোহিত কানসাল। যত দ্রুত সম্ভব বাকি পরিষেবা চালু করার চেষ্টা হচ্ছে বলেও তিনি জানান। জনসাধারণের সুবিধার জন্য জায়গায় ইন্টারনেট টাচ পয়েন্ট চালু করা হয়েছে বলেও জানান তিনি। মোট ৯০০টি টাচ পয়েন্ট প্রায় ৬ লক্ষ কাশ্মীরবাসী ব্যবহার করেছেন বলে জানান তিনি। এখনও জম্মু ও কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ বেশিরভাগ রাজনীতিবিদই গৃহবন্দি। এই প্রসঙ্গে রোহিত বলেন যে স্থানীয় নিরাপত্তারক্ষক এজেন্সি সবদিক খতিয়ে দেখে রিপোর্ট দেয় কাকে আটক রাখা উচিত, কাকে ছেড়ে দেওয়া যায়। তারা সেই রিপোর্ট অনুযায়ী কাজ করছেন বলে জানান রোহিত।

বিভিন্ন দেশবিরোধী শক্তির প্রচেষ্টা সত্ত্বেও ১৯ মেকট্রিক টন আপেল বাইরে রফতানি করা হয়েছে বলে জানান তিনি। স্থানীয় যুবাদের চাকরির জন্যও সরকার বিভিন্ন প্রকল্প আনছে বলে জানান রোহিত কানসাল।

বন্ধ করুন