বাংলা নিউজ > ঘরে বাইরে > জাতীয় দল তৈরি করছেন KCR! তেলেঙ্গানার আবেগে কি আঘাত লাগবে? প্রশ্ন দলের অন্দরে
জাতীয় দল তৈরির উদ্যোগ নিচ্ছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর.ফাইল ছবি (PTI) (HT_PRINT)

জাতীয় দল তৈরি করছেন KCR! তেলেঙ্গানার আবেগে কি আঘাত লাগবে? প্রশ্ন দলের অন্দরে

  • এই প্রস্তাবিত জাতীয় দল নিয়ে অনেকটাই সংশয়ে দলীয় নেতৃত্ব। টিআরএস নেতৃত্বের দাবি, বিআরএস নিয়ে সাধারণ মানুষের অনেক প্রশ্ন রয়েছে। মূল প্রশ্নটা হল টিআরএস কি বিআরএসের সঙ্গে যুক্ত হয়ে যাবে নাকি বিআরএস আলাদা কোনও দল হিসাবেই থাকবে?

শ্রী নিবাস রাও

তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সভাপতি তথা মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর এবার জাতীয় স্তরের রাজনৈতিক দলের সূচনা করার উদ্যোগ নিয়েছেন। তবে সেই দলের গঠন নিয়ে ইতিমধ্যেই অনিশ্চয়তা দানা বেঁধেছে।

নতুন জাতীয় দলের গঠন নিয়ে রবিবার মিটিং করার কথাও ছিল। নতুন দলের নাম হতে পারে ভারত রাষ্ট্রীয় সমিতি। তবে সেই ধরনের মিটিং শেষপর্যন্ত হয়নি। এক টিআরএস নেতা জানিয়েছেন, জাতীয় দলের গঠন নিয়ে মুখ্যমন্ত্রী তাঁর ঘনিষ্ঠদের সঙ্গে যাবতীয় আলোচনা করে নিতে চাইছেন। আগামী দিনে দলের সম্ভাবনার কথাও তিনি খতিয়ে দেখছেন। সম্ভবত আগামী সপ্তাহে এনিয়ে মিটিং হবে। তারপরই ভারত রাষ্ট্রীয় সমিতির পথচলা শুরু হবে।

তবে জাতীয় দলের প্রসঙ্গে ইতিমধ্যেই অনেকটাই পরিষ্কার করেছেন টিআরএস চিফ কেসিআর। জাতীয় স্তরেও তাঁর লক্ষ্য অনেকটাই স্থির। শাসন ক্ষমতায় সংস্কার, কৃষি সংস্কার, দেশজুড়ে শিল্পনীতিতে পরিবর্তন, সেচ ব্যবস্থায় পরিবর্তন, সংবিধানের যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে।

তবে এই প্রস্তাবিত জাতীয় দল নিয়ে অনেকটাই সংশয়ে দলীয় নেতৃত্ব। টিআরএস নেতৃত্বের দাবি, বিআরএস নিয়ে সাধারণ মানুষের অনেক প্রশ্ন রয়েছে। মূল প্রশ্নটা হল টিআরএস কি বিআরএসের সঙ্গে যুক্ত হয়ে যাবে নাকি বিআরএস আলাদা কোনও দল হিসাবেই থাকবে?

তবে টিআরএস নেতৃত্বের দাবি, টিআরএসকে মুছে দেওয়া হলে পার্টি তার পরিচিতি হারিয়ে ফেলবে। এতে তেলেঙ্গানার আবেগ নিয়ে কথা বলার অধিকার কিন্তু কেসিআরও হারিয়ে ফেলবেন। এটাও ভাবা দরকার।

 

 

 

 

বন্ধ করুন