বাংলা নিউজ > ঘরে বাইরে > Kedarnath Dham: মোদীর জোরালো বার্তার পর কেদারনাথ থেকে পূণ্যার্থীদের ফেলা ২৫ কুইন্টাল আবর্জনা হল পরিষ্কার
 কেদারনাথে আবর্জনা সাফ নিয়ে পদক্ষেপ। (ANI Photo) (Rameshwar Gaur)

Kedarnath Dham: মোদীর জোরালো বার্তার পর কেদারনাথ থেকে পূণ্যার্থীদের ফেলা ২৫ কুইন্টাল আবর্জনা হল পরিষ্কার

  • হিমালয়ের কোলে কেদারনাথে এমন ভিড় ও পূণ্যার্থীদের ফেলে যাওয়া আবর্জনা ঘিরে আশঙ্কা প্রকাশ করছেন পরিবেশবিদরা। বহু ফেলে যাওয়া প্লাস্টিকের প্যাকেট সহ নানা জিনিস এলাকার নদীগুলিতে পড়ে তাদের গতিপথে বাধা হচ্ছে। দূষিত হচ্ছে হিমালয়ের কোলের পরিবেশ।

শুরু হয়ে গিয়েছে চারধাম যাত্রা। আর এই তীর্থ যাত্রার মাঝে কেদারনাথের যাত্রাপথে দেখা গিয়েছে বহু আবর্জনা পড়ে রয়েছে। তীর্থযাত্রীদের ফেলে রাখা চিপসের প্যাকেট থেকে শুরু করে বহু নোংরা এলাকা জুড়ে পড়ে থাকতে দেখা যায়। এরপরই কড়া বার্তা দেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর বার্তার জেরে তীর্থযাত্রীদের ফেলে যাওয়া ২৫ কুইন্টাল আবর্জনা এদিন সাফ করা হয়।

গত দুই বছর করোনার প্রাদুর্ভাবের জেরে তীর্থযাত্রার স্বাভাবিক ছন্দ নষ্ট হয়। এরপর ২০২২ সালে চারধাম যাত্রা শুরু হতেই লাখ লাখ ভক্তের সমাগম দেখা যাচ্ছে। ভিড় সামলাতে কার্যত বিপাকে পড়তে হয়েছে উত্তরাখণ্ড সরকারকে। অভূতপূর্ব ভিড় দেখা গিয়েছে এই বছর। এদিকে হিমালয়ের কোলে কেদারনাথে এমন ভিড় ও পূণ্যার্থীদের ফেলে যাওয়া আবর্জনা ঘিরে আশঙ্কা প্রকাশ করছেন পরিবেশবিদরা। বহু ফেলে যাওয়া প্লাস্টিকের প্যাকেট সহ নানা জিনিস এলাকার নদীগুলিতে পড়ে তাদের গতিপথে বাধা হচ্ছে। দূষিত হচ্ছে হিমালয়ের কোলের পরিবেশ। জ্ঞানবাপী মসজিদে প্রবেশ করে শিব পূজার দাবি! সন্ন্যাসীকে কাশীতে রুখল পুলিশ

এদিকে, গত ৩০ মে এই অপরিচ্ছন্নতা ইস্যুতে সোচ্চার হন প্রধানমন্ত্রী। তিনি সাফ বলেন, তীর্থ যাত্রীরা যেন চারধামের তীর্থের এলাকা পরিচ্ছন্ন রাখেন। এরপর সুলভ ইন্টারন্যাশনাল নামের এক নন প্রফিট অর্গানাইজেশন এই পরিচ্ছন্নতা ইস্যুতে পদক্ষেপ করে। তাদের সঙ্গে হাত মেলান বহু তীর্থ যাত্রীও। সকলে মিলে কেদারনাথ ধামের এলাকা পরিচ্ছন্ন করেন। এদিকে এই পরিচ্ছন্নতার পদক্ষেপের সঙ্গে সঙ্গেই চলছে তীর্থযাত্রীদের ঘিরে নানা মেডিক্যাল চেক আপ। এছাড়াও ফুড লাইসেন্স ছাড়া তীর্থক্ষেত্রের পাশে যাঁরা দোকান স্থাপন করেছেন তাঁদের কাছে উত্তরাখণ্ড প্রশাসন পাঠিয়েছে নোটিস। খাবার বিক্রি নিয়েও রয়েছে কড়াকড়ি।

 

বন্ধ করুন