বাংলা নিউজ > ঘরে বাইরে > চিকিৎসক, নার্স-সহ সব স্বাস্থ্যকর্মীদের দেওয়া হোক ভারতরত্ন, মোদীকে আর্জি কেজরির
নয়ডায় এক করোনা আক্রান্তের চিকিৎসা। (ছবি সৌজন্য পিটিআই)
নয়ডায় এক করোনা আক্রান্তের চিকিৎসা। (ছবি সৌজন্য পিটিআই)

চিকিৎসক, নার্স-সহ সব স্বাস্থ্যকর্মীদের দেওয়া হোক ভারতরত্ন, মোদীকে আর্জি কেজরির

  • কেজরি লিখেছেন, ‘তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের এর থেকে ভালো উপায় কি হতে থাকে?'

করোনাভাইরাস মোকাবিলায় তাঁরা সামনের সারি থেকে লড়াই করেছেন। সেই পরিস্থিতিতেে চিকিৎসক, নার্স-সহ দেশের সমস্ত স্বাস্থ্যকর্মীদের একযোগে ভারতরত্ন দেওয়ার জন্য সেজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আবেদন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। যা ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার।

রবিবার মোদীকে চিঠি লিখে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি কেন্দ্রীয সরকারকে অনুরোধ করছি যে এবারের ভারতরত্ন পুরস্কার একজন ভারতীয় চিকিৎসককে দেওয়া হোক। Skpv ভারতীয় চিকিৎসক মানে আমি পুরো স্বাস্থ্য সমাজকে বোঝাতে চেয়েছি। সমস্ত চিকিৎসক, নার্স এবং প্যারামেডিকদের একত্রিতভাবে পুরস্কার দেওয়া উচিত।’ সঙ্গে তিনি যোগ করেন, করোনাভাইরাস যুদ্ধে যে স্বাস্থ্যকর্মীরা মারা গিয়েছেন, তাঁদের শ্রদ্ধাজ্ঞাপনের এটাই সেরা উপায়। চিঠিতে কেজরি লিখেছেন, ‘তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের এর থেকে ভালো উপায় কি হতে থাকে? যদি বর্তমান নিয়মের আওতায় পুরো (স্বাস্থ্য) সমাজকে ভারতরত্ন দেওয়া না যায়, তাহলে আপনাদের নিয়ম পরিবর্তনের আর্জি জানাচ্ছি। পুরো দেশ চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞ। যদি তাঁদের ভারতরত্ন দেওয়া হয়, তাহলে পুরো দেশ সন্তুষ্ট হবে।’

গত বছর জানুয়ারিতে ভারতে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের হদিশ পাওয়ার আগে থেকেই সেই কঠিন লড়াই শুরু হয় চিকিৎসক-সহ স্বাস্থ্যকর্মীদের। পরিবার-পরিজনদের থেকে দিনের পর দিন দূরে থেকে করোনা আক্রান্তদের সারিয়ে তুলেছেন। সংক্রমণের আশঙ্কায় সামনে থেকে নিজেদের পরিজনদের দেখতে পাননি। তাও তাঁরা কর্তব্যে অবিচল থেকেছেন। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, সেই করোনা যুদ্ধে ১,৪৯২ জন চিকিৎসক মারা গিয়েছেন। মৃত্যু হয়েছে অসংখ্য স্বাস্থ্যকর্মীর। মৃত স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধাদের পরিবারপিছু এক কোটি টাকা সাহায্যও দিচ্ছে কেজরিওয়াল সরকার।

বন্ধ করুন