বাংলা নিউজ > ঘরে বাইরে > আচার্য পদ থেকে রাজ্যপালকে সরাতে বিল পাস কেরলে, সিপিএমের আখড়া…বলছেন বিরোধীরা

আচার্য পদ থেকে রাজ্যপালকে সরাতে বিল পাস কেরলে, সিপিএমের আখড়া…বলছেন বিরোধীরা

কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান (PTI Photo) (PTI)

বিরোধীদের দাবি, কেরল সরকার তাদের পছন্দের লোকজনকে বিশ্ববিদ্য়ালয়ের আচার্য হিসাবে নিয়োগ করতে চাইছে। এর মাধ্যমে সরকার বিশ্ববিদ্যালয়গুলিকে কমিউনিস্ট বা মার্ক্সীয় আখড়া বানাতে চাইছে।

রাজ্যের আওতায় থাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরাতে বিল পাস করল কেরল বিধানসভা। University Laws(Amendment) বিল পাস করা হয়েছে এদিন। ওই পদে রাজ্যপালকে সরিয়ে সেখানে বিখ্যাত শিক্ষাবিদকে নিযুক্ত করার ব্যাপারে উদ্যোগ নেবে সরকার। স্পিকার এএন শামসির জানিয়েছেন, বিলটি পাস করা হয়েছে।

বিলটি পাশ করার আগে ঘণ্টাখানেক ধরে এনিয়ে আলোচনা করা হয়। এরপর বিলটি পাস করা হয়। তবে কংগ্রেস পরিচালিত ইউডিএফ এনিয়ে সরাসরি বিরোধিতা করেনি। তবে তাদের তরফে জানানো হয়েছে. রাজ্যপালকে চ্যান্সেলর পদ থেকে সরানোর বিরোধিতা আমরা করছি না। তবে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বা কেরল হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতিদের মধ্য়ে থেকে নিয়োগ করা হোক।

পাশাপাশি বিরোধীদের তরফে বলা হয়েছে, প্রতি বিশ্ববিদ্যালয়ের জন্য় আলাদা করে আচার্য রাখার দরকার নেই। তবে এই সিলেকশন কমিটিতে কেরলের মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা ও কেরল হাইকোর্টের প্রধান বিচারপতিকে রাখা হোক।

তবে রাজ্যের আইনমন্ত্রী পি রাজীভি জানিয়েছেন, সিলেকশন প্যানেলে একজন বিচারককে রাখা যাবে না। এক্ষেত্রে স্পিকারকে রাখা যেতেই পারে।

এর সঙ্গেই তিনি জানিয়েছেন, অবসরপ্রাপ্ত বিচারপতিদেরই একমাত্র নিয়োগ করা হবে এমনটা হবে না।

এদিকে বিরোধীদের দাবি, কেরল সরকার তাদের পছন্দের লোকজনকে বিশ্ববিদ্য়ালয়ের আচার্য হিসাবে নিয়োগ করতে চাইছে। এর মাধ্যমে সরকার বিশ্ববিদ্যালয়গুলিকে কমিউনিস্ট বা মার্ক্সীয় আখড়া বানাতে চাইছে।

এদিকে কেরলে পিনারাই বিজয়নের সরকার ও রাজ্য়পাল আরিফ মহম্মদ খানের মধ্য়ে মাঝেমধ্য়েই সংঘাত বাঁধে। সেই আবহের মধ্যেই এবার আচার্য পদ থেকে রাজ্যপালকে সরানোর উদ্যোগ।

 

ঘরে বাইরে খবর

Latest News

জিনসের প্যান্ট বেশির ভাগ সময় নীলই হয় কেন? পরার আগে জেনে নিন প্রকাশ্যে পঙ্কজ ত্রিপাঠীর ভগ্নিপতির দুর্ঘটনার হাড়হিম করা সিসিটিভি ফুটেজ ‘‌যোগ্য প্রার্থীদের কথা ভাবা হল না’‌, অনামিকা রায়ও এবার চাকরিহারা হয়ে গেলেন কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা বার্সাকে ৩-২ হারিয়ে লা লিগার শিরোপা জয়ের দৌড়ে শীর্ষে রিয়াল, চটলেন জাভি রাজ্যের 'দোষেই' কি চাকরি বাতিল হল যোগ্যদেরও? SSC মামলায় কী যুক্তি হাই কোর্টের খাতায় কলমে এখনও ছিটকে যায়নি কোহলির দল, কোন অঙ্কে উঠতে পারে প্লে-অফে দাদাগিরি, দিদি নং ওয়ান, সারেগামাপা-র শ্যুটিং সেটে আগুন,পুড়ে ছাই ২টি মেকআপ ভ্যান প্রথমবার হিন্দিতে রেডিও সম্প্রচার শুরু কুয়েতে, প্রশংসায় ভারতীয় দূতাবাস 'বেআইনি অর্ডার', ২৬০০০ চাকরি বাতিলের নির্দেশ নিয়ে কার্যত HC-কে আক্রমণ মমতার

Latest IPL News

কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.