বাংলা নিউজ > ঘরে বাইরে > KK Shailaja: কেরলের সিপিআইএম নেত্রী কে কে শৈলজা ফেরালেন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড! নেপথ্যে কোন 'আদর্শ'?
 কে কে শৈলজা। (PTI File Photo) (HT_PRINT)

KK Shailaja: কেরলের সিপিআইএম নেত্রী কে কে শৈলজা ফেরালেন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড! নেপথ্যে কোন 'আদর্শ'?

  • শৈলজা জানিয়েছেন, দলের সঙ্গে আলোচনার পরই এই পুরস্কার তিনি প্রত্যাখ্যান করেন। কোন কারণে এই সম্মানকে প্রত্যাখ্যান করেন কে কে শৈলজা? উত্তরে কেরলের এই বাম নেত্রী বলেন, ‘আমাকে পুরস্কার কমিটির তরফে জানানো হয় নির্বাচিত হওয়ার কথা।’ এরপর কী ঘটে?

কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী তথা সিপিআইএম নেত্রী কে কে শৈলজা ফিরিয়ে দিলেন রামন ম্য়াগসাইসাই অ্যাওয়ার্ড। নিপা তথা করোনায় যখন গোটা কেরল বিধ্বস্ত, তখন স্বাস্থ্য মন্ত্রী হিসাবে তিনি যে পদক্ষেপ গ্রহণ করেছিলেন, তা সমাদ্রিত হয়েছে গোটা বিশ্বে। আর সেই সময়ে তাঁর অবদানের নিরিখেই ৬৪ তম ম্যাগসাইসাই অ্যাওয়ার্ডের জন্য বেছে নেওয়া হয় কেকে শৈলজাকে। তবে তিনি তা প্রত্যাখ্যান করেন।

শৈলজা জানিয়েছেন, দলের সঙ্গে আলোচনার পরই এই পুরস্কার তিনি প্রত্যাখ্যান করেন। কোন কারণে এই সম্মানকে প্রত্যাখ্যান করেন কে কে শৈলজা? উত্তরে কেরলের এই বাম নেত্রী বলেন, 'আমাকে পুরস্কার কমিটির তরফে জানানো হয় নির্বাচিত হওয়ার কথা। আমি একজন রাজনৈতিক নেত্রী, এই পুরস্কার সাধারণত কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকে দেওয়া হয়না।' একথা জানানোর পরই শৈলজা বলেন, 'সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসাবে বিষয়টি আমি আমার দলীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করি। আর আমরা দলগতভাবে সিদ্ধান্ত নিই যে পুরস্কার না নেওয়ার।' তবে তিনি সাফ জানান, ম্যাগসাইসাই বড় পুরস্কার। তবে যে স্বেচ্ছাসেবী সংস্থা এই অ্যাওয়ার্ডের নেপথ্যে রয়েছে, তারা বাম আদর্শ মানে না। উল্লেখ্য, ফিলিপিন্সের প্রাক্তন রাষ্ট্রপতি রামন ম্যাগসাইসাইয়ের নামে এই পুরস্কার দেওয়া হয়। প্রাক্তন প্রেমিকাকে দেওয়া গাড়ি তাঁর নতুন বয়ফ্রেন্ড চালাতেই ব্যক্তির কোন দাবি?

এই পুরস্কার চালু হয়েছে ১৯৫৭ সালে। এটি এশিয়ার মধ্যে নানান ক্ষেত্রে নিঃস্বার্থ সামাজিক সেবার জন্য প্রদান করা হয়। সেই অর্থে এটি এশিয়ার বুকে সামাজিক সেবার নিরিখে সবচেয়ে বড় সম্মান। এই পুরস্কার প্রথম ভারতীয় হিসাবে পান বিনভা ভাবে। সেটা ১৯৫৮ সালে। এরপর বহু ভারতীয় এই পুরস্কারের সম্মানে ভূষিত হয়। সাংবাদিক রবীশ কুমারও এই সম্মান পেয়েছেন। সেই জায়গা থেকে নির্দিষ্ট 'আদর্শ'এর নিরিখে এই সম্মান ফিরিয়ে দেওয়ার ঘটনাতেও তাৎপর্যপূর্ণ হয়ে থাকবে কেকে শৈলজার নাম।

বন্ধ করুন