বাংলা নিউজ > ঘরে বাইরে > Kerala: বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরাতে নিয়ম বদলাচ্ছে সরকার

Kerala: বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরাতে নিয়ম বদলাচ্ছে সরকার

কেরলে রাজ্যপাল আরিফ মহম্মদ খান (PTI) (HT_PRINT)

গত অগস্ট মাস থেকেই রাজ্য ও রাজ্য়পালের মধ্যে সংঘাত চরমে ওঠে। সরকার ১১টি অর্ডিন্যান্স রাজ্যপালের কাছে স্বাক্ষরের জন্য় পাঠিয়েছিল। কিন্তু সেখানে সই করতে চাননি রাজ্যপাল। এমনটাই সূত্রের খবর।

কেরল কলামণ্ডলম ডিমড ইউনিভার্সিটির আচার্য সংক্রান্ত নিয়মের কিছু পরিমার্জন করল কেরল সরকার। রাজ্যপালকে এই বিশ্ববিদ্যালয়ের আচার্যের চেয়ার থেকে সরানোর জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে খবর। সাহিত্য- সংস্কৃতি জগতের কোনও বিশিষ্টজনকে ওই পদে বসানোর ব্যাপারে তোড়জোড় চলছে।

এদিকে ওয়েবসাইট অনুসারে দেখা যাচেছে বর্তমানে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এই বিশ্ববিদ্য়ালয়ের আচার্য। তবে পিনারাই বিজয়ন সরকার এবার তাঁকে সরানোর উদ্যোগ নিল আচার্যের পদ থেকে। আর সেই নিরিখে বদলানো হচ্ছে ডিমড বিশ্ববিদ্যালয়ের নিয়ম।

আসলে ওয়াকিবহাল মহলের মতে, কেরলে রাজ্যপালের সঙ্গে রাজ্যের সংঘাত চরমে উঠছে মাঝেমধ্য়ে। কার্যত সেই নিরিখেই বিশ্ববিদ্যালয়গুলির আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরানোর ব্যাপারে তৎপরতা শুরু হয়েছে। কিন্তু কেন এই সংঘাত?

গত অগস্ট মাস থেকেই রাজ্য ও রাজ্য়পালের মধ্যে সংঘাত চরমে ওঠে। সরকার ১১টি অর্ডিন্যান্স রাজ্যপালের কাছে স্বাক্ষরের জন্য় পাঠিয়েছিল। কিন্তু সেখানে সই করতে চাননি রাজ্যপাল। এমনটাই সূত্রের খবর।

তবে পরবর্তী সময়ে ৯টিতে সই হলেও লোকায়ুক্ত ও বিশ্ববিদ্যালয় সংক্রান্ত বিষয়গুলি তিনি ফেরৎ পাঠিয়ে দেন।

এদিকে ২২ অক্টোবর এপিজে আব্দুল কালাম টেকনিকাল ইউনিভার্সিসির উপাচার্য পদে এমএস রাজশ্রীর নিয়োগকে খারিজ করে দেয় শীর্ষ আদালত। কারণ এটি ইউজিসির নিয়ম মানাহয়নি। কারণ আদালতের পর্যবেক্ষণ ছিল ওই উপাচার্যের নিয়োগের ক্ষেত্রে ইউজিসির নিয়ম মেনে কোনও সার্চ কমিটি তৈরি করা হয়নি। সার্চ কমিটি নিয়োগ করে তিনজনের মধ্যে একজনকে ভিসি হিসাবে নিয়োগ করার নিয়ম রয়েছে। কিন্তু সেই নিয়ম মানা হয়নি বলে অভিযোগ উঠেছিল।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের আজকের দিনটি কেমন কাটবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.