বাড়ি > ঘরে বাইরে > বাজেট-নথির মলাটে গান্ধীহত্যার ছবি, বিরোধী তোপে কেরালা সরকার
কেরালা সরকারের বাজেট-নথির মলাটে এই ছবি ছাপা হয়েছে, যা ঘিরে ঘনিয়েছে বিতর্কের ঝড়।
কেরালা সরকারের বাজেট-নথির মলাটে এই ছবি ছাপা হয়েছে, যা ঘিরে ঘনিয়েছে বিতর্কের ঝড়।

বাজেট-নথির মলাটে গান্ধীহত্যার ছবি, বিরোধী তোপে কেরালা সরকার

  • বাজেট-নথির মলাটে মহাত্মা গান্ধী হত্যার ছবি ছেপে বিতর্কের ঝড় বইয়ে দিল কেরালা সরকার। বাজেট অধিবেশনে মহাত্মা হত্যার ছবি পেশ করা অন্যায়, মনে করে কংগ্রেস। ওদের আর কিছু দেখানোর ছিল না, দাবি বিজেপির।

রাজ্য বাজেট-নথির মলাটে মহাত্মা গান্ধী হত্যার ছবি ছেপে বিতর্কের ঝড় বইয়ে দিল কেরালা সরকার। বিরোধী কংগ্রেস ও বিজেপি সাংসদদের কোপে পড়লেন রাজ্যের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক।

শুক্রবার কেরালা বিধানসভায় রাজ্য বাজেট পেশ করতে এসে তীব্র বিরোধিতার মুখে পড়েন আইজ্যাক। কোণঠাসা হয়ে কোনওমতে অর্থমন্ত্রী ব্যাখ্যা করেন, ‘হ্যাঁ, মহাত্মার হত্যা আমরা মনে রেখেছি। আমরা কখনও গান্ধীর হত্যাকারীদের ভুলব না। সাম্প্রদায়িক হিন্দুদের হাতে তিনি খুন হয়েছিলেন, যাদের অনেকেই বর্তমান কেন্দ্রীয় শাসকদলের চোখে শ্রদ্ধেয়।

বাজেট সনদের উপরে ছাপা ছবিতে অন্তিম মুহূর্তে মহাত্মা গান্ধীকে রক্তাপ্লুত অবস্থায় মাটিতে পড়ে থাকতে দেখা যাচ্ছে এবং তাঁকে ঘিরে বসে থাকা শোকার্তদের জটলাও দেখা গিয়েছে।

আইজ্যাক বোঝাবার চেষ্টা করেন যে, রাজ্যের এক শিল্পীর আঁকা ছবিটি বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক কারণ এই সময় ইতিহাসকে বিকৃত করার চেষ্টা চলেছে।

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী প্রতিবাদের সূত্রপাত হয় কেরালাতেই। ওই আইন প্রত্যাহার করার দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার।

তবে বাজেট অধিবেশনে মহাত্মা হত্যার ছবি পেশ করা অন্যায়, মনে করেন কংগ্রেস নেতা রমেশ চেন্নিথালা। তিনি বলেন, ‘আমরা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করছি। কিন্তু বাজেট অধিবেশনে গান্ধীহত্যা প্রসঙ্গ উত্থাপন যথাযথ নয়।’

অন্য দিকে, কেরালা বিজেপির মুখপাত্র জে আর পদ্মকুমার বলেন, ‘দুঃখজনক। ওদের আর কিছু বলার বা দেখানোর ছিল না।’

কেরালা সরকারের এই আচরণের সমালোচনা করেন মুসলিম লিগ নেতা কে এম মুনিরও।

বন্ধ করুন