বিরোধীদের দাবি, রাজ্যের করোনা সংক্রান্ত গোপন নথি ফাঁস করে বিশ্বাসঘাতকতা করেছে প্রশাসন। (MINT_PRINT)
বিরোধীদের দাবি, রাজ্যের করোনা সংক্রান্ত গোপন নথি ফাঁস করে বিশ্বাসঘাতকতা করেছে প্রশাসন। (MINT_PRINT)

করোনা মোকাবিলায় প্রশংসার মাঝেই কেরালা সরকারের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ

তৃণমূল স্তরের স্বাস্থ্যকর্মীদের সংগ্রহ করা বিপুল তথ্যভাণ্ডার প্রক্রিয়াকরণের উদ্দেশে কেরালা সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক আমেরিকান সংস্থার সঙ্গে চুক্তি সই করে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সুনাম কুড়ানোর মাঝেই মার্কিন সংস্থাকে রাজ্যের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য বিক্রির অভিযোগ উঠল কেরালা সরকারের বিরুদ্ধে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পদত্যাগ দাবি করে প্রতিবাদে সরব হল কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত গণতান্ত্রিক ফ্রন্ট (ইউডিএফ)।

রাজ্যে করোনা প্রকোপের মাঝে তৃণমূল স্তরের স্বাস্থ্যকর্মীদের সংগ্রহ করা বিপুল তথ্যভাণ্ডার প্রক্রিয়াকরণের উদ্দেশে কেরালা সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক আমেরিকান সংস্থার সঙ্গে চুক্তি সই করে।

চুক্তিতে কোনও আর্থিক লেনদেনের উল্লেখ না থাকলেও বিরোধীদের দাবি, রাজ্যের গোপন নথি ফাঁস করে বিশ্বাসঘাতকতা করেছে প্রশাসন। পরবর্তীকালে দেখা গিয়েছে, চুক্তি সম্পাদনের আগে এই বিষয়ে রাজ্য মন্ত্রিসভা এবং আইন মন্ত্রকের সহ্গে কোনও আলোচনা করা হয়নি।


আরও পড়ুন: প্রতিদিন বাড়ছে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা, তালিকার শীর্ষে কেরালা


এর আগে মুখ্যমন্ত্রী বিজয়ন জানিয়েছিলেন, মার্কিন সংস্থার সঙ্গে চুক্তিতে কোনও আর্থিক লেনদেন জড়িত ছিল না। তিনি জানিয়েছিলেন, চুক্তির প্রস্তাব দিয়েছিলেন আমেরিকা প্রবাসী কেরালার এক বাসিন্দা। আলাপুঝা জেলার মাভেলিক্কারা অঞ্চলের অধিবাসী তাঁর বৃদ্ধ বাবা-মায়ের দেখভালের শর্তে তিনি এই প্রস্তাব দেন বলে জানিয়েছিলেন বিজয়ন।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছিলেন, চুক্তির ফলে কেরালা থেকে কোনও তথ্য ফাঁস হবে না। সমস্ত তথ্য দেশের এক নিরাপদ সার্ভারে মজুত রাখা হবে বলে তিনি আশ্বাস দিয়েছিলেন।

শনিবার রাজ্যের তথ্য সম্প্রচার সচিব তথা মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত সচিব এম শিবশংকর সংবাদমাধ্যমে জানান, রাজ্যে করোনা সংক্রমণ পরিস্থিতিতি নাগালের বাইরে চলে যাওয়ার উপক্রম হওয়ায় তিনি ব্যক্তিগত ভাবে চুক্তির সিদ্ধান্ত নিয়েছিলেন।

একই সঙ্গে তিনি ওই চুক্তি সংক্রান্ত এক প্রচার ভিডিয়োয় মুখ দেখালেও বিতর্ক উঠলে মার্কিন সংস্থার নিজস্ব ওয়েবসাইট থেকে তা পরে মুছে দেওয়া হয়।

বন্ধ করুন