বাংলা নিউজ > ঘরে বাইরে > তিন বছরের জেল! সোশ্যাল মিডিয়ায় অপরাধমূলক পোস্ট রুখতে অধ্যাদেশে সায় কেরালার রাজ্যপালের

তিন বছরের জেল! সোশ্যাল মিডিয়ায় অপরাধমূলক পোস্ট রুখতে অধ্যাদেশে সায় কেরালার রাজ্যপালের

পাঁচ বছরের জেল! সোশ্যাল মিডিয়ায় অপরাধমূলক পোস্ট রুখতে অধ্যাদেশে সায় কেরালার রাজ্যপালের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

তুমুল বিরোধিতা শুরু হয়েছিল। তা উপেক্ষা করেই বিতর্কিত কেরালা পুলিশ আইন সংশোধনী অধ্যাদেশে স্বাক্ষর করলেন রাজ্যপাল আরিফ মহম্মদ। মহিলা এবং শিশুদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সাইবার অপরাধ রুখতে সেই অধ্যাদেশ আনা হয়েছে দাবি করেছে কেরালা সরকার।

নয়া অধ্যাদেশের মাধ্যমে পুলিশ আইনকে আরও কঠোর করা হয়েছে। অধ্যাদেশের ১১৮-এ ধারা অনুযায়ী, সোশ্যাল মিডিয়ায় কোনও মানুষকে হুমকি দেওয়া হয়, অপমান করা হয় বা তাঁর বিরুদ্ধে কুৎসা রটানোর উদ্দেশে যদি কোনও বিষয়বস্তু পোস্ট বা ছড়িয়ে দেওয়া হয়, তাহলে দোষীদের তিন বছর পর্যন্ত কারাদণ্ড বা ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। বা কারাদণ্ডের পাশাপাশি জরিমানাও গুণতে হতে পারে। সংশোধিত আইনের প্রস্তাব অনুযায়ী, যে কোনও ব্যক্তি দোষীর বিরুদ্ধে মামলা রুজু করতে পারবেন বা পুলিশ স্বতঃপ্রণোদিত হয়েও মামলা দায়ের করতে পারবে। মানহানি মামলার মতো বিধান থাকছে না সেখানে।

বিশেষজ্ঞদের দাবি, অধ্যাদেশে যে শব্দ ব্যবহার করা হয়েছে, তাতে গণমাধ্যমও আছে। ফলে তা অপব্যবহারের সবরকমের আশঙ্কা আছে। আইনি বিশেষজ্ঞ এবং সাইবারকর্মী জিয়াস জামাল বলেন, ‘এটা (অধ্যাদেশ) যত না ভালো করবে, তার থেকে বেশি খারাপ করবে। কোনও ব্লগার, অনলাইন সংবাদমাধ্যম কর্মী বা সাইবারকর্মী কোনও বিষয়ের উপর লিখতে পারবেন না। প্রতিহিংসার জন্য এটা ব্যবহার করা যেতে পারে। উদ্দেশ্য ভালো। কিন্তু সেটির প্রণয়ন প্রক্রিয়া ভয়াবহ হবে।’ একই অভিযোগ করেছিলেন বিরোধীরা।

যদিও সেই বিরোধিতার মুখে বাম সরকারের সাফাই, আপাতত যে আইন আছে, তা সোশ্যাল মিডিয়ার এরকম অপরাধের জন্য উপযুক্ত নয়। পাশাপাশি দাবি করা হয, সোশ্যাল মিডিয়ায় ঘৃণামূলক মন্তব্য এবং সাইবার বুলিং রুখতে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য গত মে'তে কেরালার মুখ্যসচিব এবং ডিজিপিকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আইনমন্ত্রী এ কে বালান বলেন, ‘এক্ষেত্রে যে শঙ্কা প্রকাশ করা হচ্ছে, তা অমূলক। সাইবার হানা আটকানোই আমাদের একমাত্র লক্ষ্য। যা ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে বড়সড় ঝুঁকির হয়ে দাঁড়াচ্ছে।’

তাতে অবশ্য আশ্বস্ত নন বিরোধীরা। বিরোধী নেতা রমেশ চেন্নাইথালা বলেন, ‘মহিলা এবং শিশুদের যে সাইবার বুলিং হচ্ছে, তা যে কোনও মূল্যে রুখতে হবে। কিন্তু সাইবার অপরাধ মোকাবিলার আড়ালে সাংবাদিকদের নিশানা করতে পারে সরকার। যাঁরা (সরকারের) অনেক অপকর্ম ফাঁস করে দিচ্ছেন। অধ্যাদেশের কয়েকটি শব্দে আমাদের ভয় আরও বেড়েছে।’

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

চিরশত্রু পাকিস্তানকে সাহায্য রোহিতদের!অবশ্য শুক্রবারই স্বপ্নভঙ্গ হতে পারে বাবরের রোহিতের ক্লাবেই খেলতেন তাঁর উইকেট নেওয়া সৌরভ ও হরমিত! একই স্কুলেও পড়তেন ১ জন ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ শেষ ১৩ বলে ৩৭ রান!T20 WCup-এ দশম উইকেটে পার্টনারশিপের রেকর্ড শেরফান রাদারফোর্ডের Athhoi Review: মুখ ও মুখোশের খেলায় কতটা জমল অথৈ? প্রত্যাশা পূরণ করতে পারল কি ? রহস্য এক চিঠি নিয়ে, রেশনকাণ্ডে এবার তাই বালুর হাতের লেখা পরীক্ষা করাতে চায় ইডি বৈষ্ণো দেবীর পুণ্যার্থীবোঝাই বাসে জঙ্গি হামলা, গর্জে উঠলেন পাক তারকা ক্রিকেটার সম্পর্ক নতুন করে শুরু করার জন্য আজকের দিনটি ভালো, দেখুন আজকের প্রেম রাশিফল মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুনের রাশিফল ‘বুমরাহ-র থেকে শিখেছি,এখন কাজে লাগাচ্ছি’, কোন অস্ত্রের কথা বললেন আর্শদীপ?

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.