বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নিয়ে নয়া নির্দেশ আদালতের
গোটা দেশ জুড়েই চলছে টিকাকরণ / AFP) (ফাইল ছবি )
গোটা দেশ জুড়েই চলছে টিকাকরণ / AFP) (ফাইল ছবি )

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নিয়ে নয়া নির্দেশ আদালতের

 Kitex Garments limited নামে একটি বস্ত্র উৎপাদনকারী সংস্থা এব্যাপারে কোর্টের কাছে আবেদন করেছিল। আসলে তারা তাদের কর্মীদের দ্বিতীয় ডোজের জন্য ৮৪দিন পর্যন্ত অপেক্ষা করতে চাননি।

সাধারণত করোনা ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে ৮৪ দিনের ফারাক রাখার কথাই বলা হয়। তবে যাঁরা দ্বিতীয় ডোজ আগেই নিতে চান তাঁদের জন্য প্রথম ডোজের ৪ সপ্তাহ পর কো উইন পোর্টালে রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া দরকার। সোমবার কেরল হাইকোর্ট এব্যাপারে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে। জাস্টিস পিবি সুরেশ কুমারের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, প্রবাসে যাঁরা যেতে চান তাঁদের জন্য দ্রুত ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছেন সরকার। যথাযথ সুরক্ষার জন্যই এটা করা হচ্ছে। তবে এখানে যারা বসবাস করছে তাদের জন্য়ও এই ব্যবস্থা করা দরকার। সংশ্লিষ্ট উপভোক্তা যদি চান তবে তবে তাঁকে এই সুযোগটা দেওয়া যেতেই পারে। 

আদালত তার রায়ে জানিয়েছে, সংস্থা বা শিক্ষাক্ষেত্রের সঙ্গে যুক্ত কেউ যদি প্রথম ডোজের চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে চান তবে কো উইন পোর্টালের মাধ্যমে তাঁর নাম নথিভুক্ত করার সুযোগ দেওয়া যেতে পারে। যেখানে দাম দিয়ে টিকা কিনতে হচ্ছে সেখানে আগেভাগে ভ্যাকসিন দেওয়ার সুযোগ খোলা রাখা যেতেই পারে। সূত্রের খবর, Kitex Garments limited নামে একটি বস্ত্র উৎপাদনকারী সংস্থা এব্যাপারে কোর্টের কাছে আবেদন করেছিল। আসলে তারা তাদের কর্মীদের দ্বিতীয় ডোজের জন্য ৮৪দিন পর্যন্ত অপেক্ষা করতে চাননি। 

ওই সংস্থা তাদের আবেদনে জানিয়েছিলেন, তাদের ৫ হাজার কর্মীর প্রথম ডোজ হয়ে গিয়েছে। এদিকে দ্বিতীয় ডোজ তারা দিতে চান। সব মিলিয়ে তারা ৯৩ লক্ষ টাকা খরচ করতে চান। কিন্তু নানা বিধিনিষেধের জেরে তারা এগোতে পারছেন না। তবে কেন্দ্র জানিয়েছেন National Expert Group on Vaccine Administration for Covid-19 এবং National Immunization Technical Advisory Group তাদের জানিয়েছে ভ্যাকসিন যাতে যথাযথ কাজ করে সেকারনেই কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ৮৪দিনের ব্যবধান রাখতে হয়। 

 

বন্ধ করুন