বাংলা নিউজ > ঘরে বাইরে > সমকামী,রূপান্তরকামীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য পাঠ্যবইতে!বিশেষ নির্দেশ আদালতের
সমকামীদের সম্পর্কে বিশেষ নির্দেশ আদালতের / AFP) (প্রতীকী ছবি)
সমকামীদের সম্পর্কে বিশেষ নির্দেশ আদালতের / AFP) (প্রতীকী ছবি)

সমকামী,রূপান্তরকামীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য পাঠ্যবইতে!বিশেষ নির্দেশ আদালতের

  • সমকামীদের মধ্যে যৌনতা কোনও অপরাধ নয়। জনস্বার্থ মামলায় একথাই তুলে ধরেছেন তাঁরা।

বিভিন্ন ডাক্তারি বই থেকে সমকামী, রূপান্তরকামীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য বাদ দেওয়ার ব্যাপারে কেরল হাইকোর্ট মঙ্গলবার স্টেট মেডিক্যাল এডুকেশন বোর্ডকে নির্দেশ দিয়েছে। মূলত লেসবিয়ান, গে সহ বিভিন্ন কমিউনিটি সম্পর্কে নানা ধরনের বিতর্কিত রেফারেন্স এই বইতে রয়েছে বলে দাবি করেছিল দুটি স্বেচ্ছাসেবী সংস্থা। এনিয়েই আপত্তি তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল একাধিক এনজিও। এরপরই আদালতের এই নির্দেশ।

চিফ জাস্টিস এস মনিকুমার ও জাস্টিস সাজি পি চালির ডিভিশন বেঞ্চ তাদের অভিযোগগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। Queerythm ও Disha নামে দুটি এনজিও দাবি তোলে যে তাদের কমিউনিটি সম্পর্কে পাঠ্যবইতে নানাধরনের মন্তব্য করা হয়েছে যা অনভিপ্রেত। তাঁদের দাবি ,পাঠ্যবইতে উল্লেখ করা হয়েছে তারা এরকম একটি গ্রুপের অন্তর্ভুক্ত যারা মানসিক সমস্যায় ভুগছেন, যারা বিকৃতমনস্ক। সমকামী বলে পরিচয় দেওয়া  অপরাধ বলেও বইতে উল্লেখ করা হয়েছে বলে তাঁরা দাবি তোলেন। তাঁদের দাবি, সমকামীদের অধিকার রক্ষার কথা বলেছে সুপ্রিম কোর্ট। তাছাড়া সমকামীদের মধ্যে যৌনতা কোনও অপরাধ নয়। জনস্বার্থ মামলায় একথাই তুলে ধরেছেন তাঁরা।

তবে শুধু মেডিক্যাল বইতে নয়, অন্যান্য বইতেও সমকামীদের সম্পর্কে নানা ভয়সূচক মন্তব্য করা রয়েছে। এমনকী পরিস্থিতি এমন দিকে যাচ্ছে যে চিকিৎসকের কাছেও এখন এই কমিউনিটির সদস্যরা তাঁদের লিঙ্গ পরিচয় দিতে দ্বিধা বোধ করছেন। দাবি সংগঠনের। তবে তাৎপর্যপূর্ণভাবে কেরল হচ্ছে দেশের প্রথম রাজ্য যেখানে রূপান্তরকামীদের জন্য বিশেষ পলিসি ও রূপান্তরকামী জাস্টিস বোর্ড তৈরি হয়েছে। 

 

বন্ধ করুন