বাংলা নিউজ > ঘরে বাইরে > ধর্মঘটে অংশগ্রহণকারী কর্মীদের বেতন দেওয়ার সরকারি নির্দেশ খারিজ করল হাই কোর্ট

ধর্মঘটে অংশগ্রহণকারী কর্মীদের বেতন দেওয়ার সরকারি নির্দেশ খারিজ করল হাই কোর্ট

ধর্মঘটে অংশগ্রহণকারী সরকারি কর্মীদের বেতন ও ছুটি বহাল রাখার রাজ্য সরকারি নির্দেশকে খারিজ করল কেরালা হাই কোর্ট।

কেন্দ্র-বিরোধী ধর্মঘটে অংশগ্রহণকারী সরকারি কর্মীদের বেতন ও ছুটি বহাল রাখার রাজ্য সরকারি নির্দেশকে খারিজ করল কেরালা হাই কোর্ট।

দুই বছর আগে দুই দিনের দেশব্যাপী কেন্দ্র-বিরোধী ধর্মঘটে অংশগ্রহণকারী সরকারি কর্মীদের বেতন দেওয়ার রাজ্য সরকারি নির্দেশ বাতিল করল কেরালা হাই কোর্ট। 

২০১৯ সালের ৮ ও ৯ জানুয়ারি দুই দিনের কেন্দ্র-বিরোধী ধর্মঘটে অংশগ্রহণকারী সরকারি কর্মীদের বেতন ও ছুটি বহাল রাখার রাজ্য সরকারি নির্দেশকে হাই কোর্টে চ্যালেঞ্জ জানিয়েছিলেন আইনজীবী বি বালাগোপালন। 

গতকাল হাই কোর্টের প্রধান বিচারপতি এস মণিকুমার ও বিচারপতি শাজি পি চ্যালিকে নিয়ে গঠিত বেঞ্চ রায় দিয়েছে, ‘আইনে পরিষ্কার বলা হয়েছে যে, ধর্মঘট ডাকা বা তাতে অংশগ্রহণ করা বেআইনি এবং এ ক্ষেত্রে সেই আচরণ বৈধ ঘোষণা করার সরকারি প্রচেষ্টা কোনও মতেই মেনে নেওয়া সম্ভব নয়।’

এই দুই দিন দফতরে গরহাজির থাকা সরকারি আধিকারিকদের ছুটি মঞ্জুর করার সিদ্ধান্তও খারিজ করে দেয় আদালত। সেই সঙ্গে রেজিস্টার খতিয়ে দেখে কর্মীদের হাজিরার খতিয়ান পরীক্ষা করে বিভাগীয় প্রধান এবং রাজ্যের মুখ্য সচিবকে দুই মাসের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত।

কেরালা হাই কোর্টের এই রায়ের জেরে যে সমস্ত সরকারি কর্মী ধর্মঘটের কারণে দফতরে অনুপস্থিত থেকেও সরকারি নির্দেশে মাইনে পেয়েছেন, তাঁদের দুই দিনের বেতন ফেরত দিতে হবে। 

২০১৯ সালের জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারের আর্থিক নীতিরল বিরুদ্ধে প্রতিবাদজানাতে দুই দিন ব্যাপী জাতীয় ধর্মঘটের ডাক দেয় কর্মী সংগঠনগুলি। তার জেরে তৎকালীন বাম-শাসিত কেরালায় দুই দিনের অচলাবস্থা দেখা দেয়।  

পরবর্তীকালে রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়, অনুপস্থিত কর্মীদের ওই দুই দিন ছুটি মঞ্জুর করা হবে। সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানান গোপালন। 

হাই কোর্ট তার রায়ে জানিয়েছে, ‘আইন অমান্য করে সরকার কোনও নীতিগত সিদ্ধান্ত নিতে পারে আমরা মনে করি না। নীতিগত সিদ্ধান্ত হলেও আদালত তা বৈধ, সঠিক বা ভুল কি না, তা সংবিধানের ২২৬ নম্বর ধারায় দেওয়া ক্ষমতাবলে যাচাই করে দেখতে পারে আদালত। দেখা দরকার, সেই নীতি যুক্তিসঙ্গত কি না।’

ঘরে বাইরে খবর

Latest News

বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল 'কে এই ব্যক্তি?' নিউইয়র্কের রাস্তায় অনন্তর ভিডিয়ো পোস্ট করে কিশোরীর প্রশ্ন বিমানে ছিল ১৪৮ যাত্রী, যান্ত্রিক গোলযোগে দাউ দাউ করে জ্বলে উঠল ইঞ্জিন! তারপর... ‘বর্তমান যুবসমাজ আগের চেয়ে একেবারে আলাদা, আমি তাদের আকাঙ্ক্ষা বুঝি’: মোদী ‘বুড়ি হয়ে খুকি সাজাছেন?’, পঞ্চায়েত ৩-র স্ক্রিনিংয়ে শর্টসে ৬৫-র নীনা, হল কটাক্ষ কে সিটে বসবে! এই নিয়ে মেয়েদের ধুন্ধুমার শুরু দিল্লি মেট্রোয়, ভাইরাল ভিডিয়ো 'এবার বাংলায় বিজেপি…', রাজ্যে লোকসভা ভোটে দলের স্ট্রাইক রেট নিয়ে বড় দাবি মোদীর বজরংবলীর আশীর্বাদ পেতে চাইলে বড় মঙ্গল উপলক্ষে বাড়িতে আনুন এই ৪ বিশেষ জিনিস

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.