এর্নাকুলামে চলেছে স্বাস্থ্য পরীক্ষা শিবির। এএনআই-এর ছবি।
এর্নাকুলামে চলেছে স্বাস্থ্য পরীক্ষা শিবির। এএনআই-এর ছবি।

Coronavirus update: মধ্যপ্রাচ্য থেকে ফিরছেন ৩.২ লাখ মালয়ালি, প্রস্তুত কেরালা

  • আগে মোটামুটি ২ লাখ মানুষের প্রত্যাবর্তনের জন্য তৈরি ছিল রাজ্য প্রশাসন। এখন অতিরিক্ত জনসংখ্যা স্বাভাবিক ভাবেই বাড়তি চাপ তৈরি করেছে।

মধ্যপ্রাচ্য থেকে ৩ লাখের উপর মালয়ালির প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত কেরালা। জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

মধ্যপ্রাচ্যের একাধিক দেশে কর্মরত মালয়ালিদের দেশে ফিরিয়ে আনতে বিশেষ বিমান পাঠানোর পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। শোনা যাচ্ছে, ফিরে আসা রাজ্যবাসীদের কোয়ারেন্টাইনে রাখতে কোচি বন্দরে নৌসেনার তিনটি যুদ্ধজাহাজও তৈরি রাখা হয়েছে।

গত রবিবার মালয়ালি কর্মীদের প্রত্যাবর্তনের সুবিধায় একটি অনলাইন পোর্টাল চালু করেছে কেরালা সরকার। দেশে ফিরতে ইচ্ছুক কর্মীদের ওই পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে।

বুধবার মুখ্যমন্ত্রী বিজয়ন জানিয়েছেন, পোর্টালে নাম নথিভুক্ত করেছেন মোট ৩,২০,৪৬৩ জন। এঁদের মধ্যে রয়েছেন ৯,৫১৫ জন গর্ভবতী, ১০,০০৭ জন প্রবীণ নাগরিক, ১৬,২৭৬ জন পড়ুয়া, ৫৬,১১৪ জন কর্মহীন, ৫৭,৪৩৬ জন আত্মীয় এবং ১.২৫ লাখ কর্মী।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁদের সকলের জন্য সব রকম ব্যবস্থা গ্রহণ করেছে রাজ্য সরকার। এখন শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের উদ্যোগে তাঁদের কেরালায় ফেরার অপেক্ষা। যদিও আগে মোটামুটি ২ লাখ মানুষের প্রত্যাবর্তনের জন্য তৈরি ছিল রাজ্য প্রশাসন। এখন অতিরিক্ত জনসংখ্যা স্বাভাবিক ভাবেই প্রশাসনের উপরে বাড়তি চাপ তৈরি করেছে।

কেন্দ্রীয় সরকারের কাছে আবেদনে কেরালা প্রশাসন ঘরমুখো মানুষের বিমানভাড়া মকুবের আর্জি জানিয়েছে। তবে এই বিষয়ে কোনও সিদ্ধান্ত এখনও নেয়নি কেন্দ্র।

মধ্যপ্রাচ্যে মোট ১৮ লাখ মালয়ালি কর্মসূত্রে বসবাস করেন। ২০১৮-১৯ সালে তাঁদের সম্মিলিত আয় ছিল ৮৮,০০০ কোটি টাকা, যা সর্বোচ্চ অনাবাসী ভারতীয় রোজগার।

বন্ধ করুন