বাংলা নিউজ > ঘরে বাইরে > 'পণ গ্রহণ করব না', শপথ ভঙ্গে বাতিল হবে ডিগ্রি, নিয়ম কেরলের বিশ্ববিদ্যালয়ের
প্রতীকী ছবি (সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
প্রতীকী ছবি (সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

'পণ গ্রহণ করব না', শপথ ভঙ্গে বাতিল হবে ডিগ্রি, নিয়ম কেরলের বিশ্ববিদ্যালয়ের

  • পণ গ্রহণ না করার শপথ ভঙ্গ করলে ডিগ্রি বাতিল হয়ে যাবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়।

দেশের 'সবথেকে শিক্ষিত' রাজ্য হয়েও বাকি দেশের মতো পণ প্রথায় জর্জরিত কেরলও। সাম্প্রতিক কালে পণের দাবি বধূ নির্যাতন এবং খুনের ঘটনায় শিরোনামে উঠেছে কেরলের নাম। এই পরিস্থিতিতে পণ বিরোধী দৃষ্টান্ত স্থাপন করতে এবং পড়ুয়াদের এই বিষয়ে অবগত করতে নয়া নিয়ম কেরলের ক্যালিকাট বিশ্ববিদ্যালয়ের। এবার থেকে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পেতে হলে পণ বিরোধী শপথ গ্রহণ বাধ্যতামূলক হল ক্যালিকাট বিশ্ববিদ্যালয়ে। শপথ ভঙ্গ করলে ডিগ্রি বাতিল হয়ে যাবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়।

কলেজ স্তর থেকেই কেরলের যুব সমাজের মধ্যে পণ বিরোধী মনোভাব তৈরির ভাবনাটি কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের। সেই মতো এর আগে কেরলের কোচি ফিশারিজ ও ওশেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের ৩৮৬ জন পড়ুয়া নিজেদের ডিগ্রি গ্রহণের আগে শপথ নেন যে তাঁরা পণ নেবেন না।

সম্প্রতি কেরলে বেশ কয়েকটি মৃত্যু ঘটেছে যার সরাসরি পণ প্রথার সঙ্গে যোগ রয়েছে। এই পরিস্থিতিতে ক্যালিকাট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য এমকে জয়রাজ জানান, সরকারের তরফে এই সংক্রান্ত প্রস্তাবনা এলে আমরা তা গ্রহণ করি। সেই মতো পড়ুয়াদের জন্য ঘোষণাপত্র তৈরি হয়। যাতে লেখা, আমি সজ্ঞানে এই বিষয়টি গ্রহণ করছি যে আমি পণ নিলে বা এরম ঘটনায় উত্সাহ দিলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি বা আমার ডিগ্রি বাতিল করা হবে।

 

বন্ধ করুন