বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়িতেই বিমান বানিয়ে ফেললেন কেরলের যুবক, পরিবার নিয়ে UK Tour, কত খরচ?
লন্ডনের বাড়িতে বিমান তৈরি করে ফেলেছেন কেরলেন যুবক। সংগৃহীত ছবি

বাড়িতেই বিমান বানিয়ে ফেললেন কেরলের যুবক, পরিবার নিয়ে UK Tour, কত খরচ?

  • ওই ভারতীয় যুবক জানিয়েছেন, ইউকেতে আগেও এই ধরনের ঘরে তৈরি বিমান রয়েছে। তবে বানাতে অনেক সময় লাগে। ভারতীয় মুদ্রায় এর খরচ পড়েছে ১.৮ কোটি টাকা। ঘণ্টায় ২০ লিটার জ্বালানি লাগে। ২০০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে এটা যেতে পারে।

লন্ডনের বাড়িতেই এয়ারক্রাফট বানিয়ে ফেলেছেন। আর তাতে চেপেই ব্রিটেনে পরিবার নিয়ে বেড়াতে বেরিয়েছিলেন এক ভারতীয় যুবক। অশোক আলিসেরিল থামারাকশন নামে ওই যুবক আদতে কেরলের আলাপুজ্জার বাসিন্দা। বর্তমানে তিনি লন্ডনে থাকেন। সেখানেই তিনি চার আসন বিশিষ্ট ওই বিমানটি বাড়িতে বানিয়েছেন। তাতে চেপেই পরিবার নিয়ে ঘুরতে বের হচ্ছেন তিনি।

লণ্ডনেই থাকেন ওই মেকানিকাল ইঞ্জিনিয়ার। প্রাক্তন বিধায়ক এভি থামারাকশনের পুত্র তিনি। Sling TSI মডেলের ওই এয়ারক্রাফটের নাম জি-দিয়া। ছোট মেয়ের নামে তিনি বিমানের নাম রেখেছেন। কেরলের ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিটেক করার পরে তিনি ২০০৬ সালে লন্ডনে চলে যান মাস্টার্স ডিগ্রি পড়ার জন্য।

কোভিডের লকডাউনের সময় তাঁর মাথায় আসে বিমান তৈরির ব্যাপারটা। ফোর্ড মোটর কোম্পানিতে চাকরি করেন তিনি। তিনি বলেন,  আগে দুই আসনের বিমান ভাড়া নিতাম। ২০১৮ সাল থেকে আমার পাইলটের লাইসেন্স রয়েছে। কিন্তু স্ত্রী, দুই মেয়েকে নিয়ে ওই বিমানে বসা যায় না। চার সিটের বিমানও ভাড়া পাচ্ছিলাম না। সেজন্য়ই বিমান তৈরির কথা মাথায় আসে।

তিনি বলেন, জোহেনসবার্গের একটি কোম্পানি এই ধরনের বিমান তৈরি করে। এরপর সেখানে গিয়ে তিনি যন্ত্রপাতি অর্ডার করেন। এরপর বাড়ির ওয়ার্কশপে তিনি কাজ করা শুরু করেন। ১৮ মাস ধরে এই কাজ হয়েছে। সিভিল এভিয়েশন অথরিটি মাঝেমধ্যে এসে কাজ দেখে যেতেন।

তবে ওই ভারতীয় যুবক জানিয়েছেন, ইউকেতে আগেও এই ধরনের ঘরে তৈরি বিমান রয়েছে। তবে বানাতে অনেক সময় লাগে। ভারতীয় মুদ্রায় এর খরচ পড়েছে ১.৮ কোটি টাকা। ঘণ্টায় ২০ লিটার জ্বালানি লাগে। ২০০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে এটা যেতে পারে। গত ফেব্রুয়ারিতে তিনি প্রথম এই প্লেন চালান।

বন্ধ করুন