বাংলা নিউজ > ঘরে বাইরে > খারিফ ফসলের সহায়ক মূল্য অনুমোদন করল সরকার, ধানের দাম কত উঠল?
খারিফ ফসলের সহায়ক মূল্য নির্ধারণ করল সরকার। (ANI Photo) (Rupjyoti Sarmah)

খারিফ ফসলের সহায়ক মূল্য অনুমোদন করল সরকার, ধানের দাম কত উঠল?

  • মুগ ডাল ৪৮০ টাকা প্রতি কুইন্টাল, সূর্যমুখী বীজ ৩৮৫ টাকা প্রতি কুইন্টাল দাম ঠিক হয়েছে। এদিকে খারিফ মরসুমের অন্য়তম প্রধান ফসল হল ধান। আবহাওয়া দফতরও জানিয়ে দিয়েছে এবার জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত স্বাভাবিক বর্ষাকালই হবে।

খারিফ মরসুমে ফসল বিক্রির ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্যের অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। খারিফের বিপণন মরসুম ২০২২-২৩এর জন্য় এই খারিফ ফসলের দাম নির্ধারণ করা হয়েছে। উৎপাদন মূল্যের প্রায় ১.৫ গুণ হিসাবে দাম নির্ধারণ করার কথা বলা হয়েছে।

 কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ক্যাবিনেট মিটিংয়ে ১৪টি খারিফ ফসলের ন্যূনতম সহায়ক মূল্য ঠিক হয়েছে। এদিকে সেই রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে, গত বছর ধানের ন্যূনতম সহায়ক মূল্য ছিল ১৯৪০ টাকা। এবার তার দাম দাঁড়়াচ্ছে ২০৪০ টাকা।

একেবারে এ গ্রেডের ধান প্রতি কুইন্টাল ১৯৬০ টাকা থেকে বেড়ে হচ্ছে ২০৬০ টাকা। ওয়াকবিহাল মহলের মতে, ধানের সহায়ক মূল্য বেড়ে যাওয়ায় কিছুটা হলেও সুবিধা হবে সাধারণ কৃষকদের। কোথাও সরকার চাষিদের কাছ থেকে ধান কিনলে এই দামেই তারা কিনবেন। সেক্ষেত্রে আখেরে চাষ করে কৃষকদের আর ক্ষতির মুখে পড়তে হবে না।

মুগ ডাল ৪৮০ টাকা প্রতি কুইন্টাল, সূর্যমুখী বীজ ৩৮৫ টাকা প্রতি কুইন্টাল দাম ঠিক হয়েছে।

এদিকে খারিফ মরসুমের অন্য়তম প্রধান ফসল হল ধান। আবহাওয়া দফতরও জানিয়ে দিয়েছে এবার জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত স্বাভাবিক বর্ষাকালই হবে।পাশাপাশি কৃষকদের সুবিধার্থে মোদী সরকার নানা প্রকল্পের কথাও ঘোষণা করেছে। 

বন্ধ করুন