ইয়াসিন মালিক
ইয়াসিন মালিক

১৯৯০-তে বিমানবাহিনীর অফিসারদের হত্যার মামলায় চার্জ গঠন ইয়াসিন মালিকের বিরুদ্ধে

অপরাধী নন, দাবি ইয়াসিনের।

বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের বিরুদ্ধে বিমানবাহিনীর অফিসারদের হত্যা করার মামলায় চার্জ গঠন করল টাডা আদালত। ১৯৯০ সালে চারজন নিরস্ত্র আইএএফ অফিসারদের হত্যা করে জঙ্গিরা। সেই ঘটনার তিরিশ বছর পরে অবশেষে ইয়াসিন সহ সাতজনের বিরুদ্ধে টাডা আদালতে চার্জ গঠিত হল। বর্তমানে তিহার জেলে আছেন ইয়াসিন।

ইয়াসিন এদিন বলেন তিনি নির্দোষ ও বিচারের দাবি জানান। বাকিরাও একই কথা বলেন। ৩০শে মার্চ এই মামলার শুনানি হবে। এর আগে টাডা আদালত বলেছিল ইয়াসিনের বিরুদ্ধে মামলা শুরু করার মতো প্রাথমিক প্রমাণ আছে। জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টের প্রতিষ্ঠাতা ইয়াসিন। ২০১৯ সালে এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। বর্তমানে আইএফ মামলা ও রুবিকা সৈয়দ কিডন্যাপিং মামলায় জেলে আছেন তিনি।

যে চারজন অফিসার মারা গিয়েছিলেন,তাদের মধ্যে অন্যতম স্কোয়াড্রান লিডার রবি খান্নার স্ত্রী শালিনী খান্না জানিয়েছেন যে তিনি আশা করেন অবশেষে তাঁরা বিচার পাবেন। তবে ৩০ বছর আগেই এই মামলার শুনানি হওয়া উচিত ছিল বলে জানান তিনি। শুধু রবিকে নয় পুরো পরিবারই এই হত্যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে আগে জানিয়েছিলেন শালিনী।

১৯৯০ সালের ২৫ জানুয়ারি ভারতীয় বিমানবাহিনীর ওপর সন্ত্রাসবাদীরা হামলা চালায়। এতে ৪০ জন আহত হন ও চারজন শহিদ হয়েছিলেন। এই হত্যাকাণ্ড সংগঠিত করার অভিযোগেই মামলা চলছে ইয়াসিনের বিরুদ্ধে।



বন্ধ করুন