উওসান শহরের নিভৃতবাসে সেরে উঠছেন কিম।
উওসান শহরের নিভৃতবাসে সেরে উঠছেন কিম।

বহাল তবিয়তে কিম জং উন, গুজব উড়িয়ে জানাল প্রতিবেশী দেশ

গত ১৩ এপ্রিল থেকে রাজধানী পিয়ংইয়ং ছেড়ে পূর্ব উপকূলের পর্যটনাবাস উওনসান শহরের বিলাসবহুল প্রাসাদে বসবাস করছেন কিম।

শত্তুরের মুখে ছাই দিয়ে বহাল তবিয়তেই আছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। তাঁর অসুস্থতা সম্পর্কে যাবতীয় গুজব উড়িয়ে দিয়েছেন প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন এর শীর্ষস্থানীয় এক নিরাপত্তা উপদেষ্টা

রবিবার সংবাদসংস্থা সিএনএন-কে ওই আধিকারিক জানিয়েছেন, কিম জং উন বেঁচে তো আছেন বটেই, উপরন্তু তাঁর স্বাস্থ্যও এখন ভালো যাচ্ছে।

জানা গিয়েছে, গত ১৩ এপ্রিল থেকে রাজধানী পিয়ংইয়ং ছেড়ে পূর্ব উপকূলের পর্যটনাবাস উওনসান শহরের বিলাসবহুল প্রাসাদে বসবাস করছেন কিম। প্রাসাদ প্রাঙ্গনের রেলস্টেশনে তাঁর ব্যক্তিগত ট্রেন দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে উপগ্রহ চিত্রে। এ ছাড়া, দেসের কোথাও কোনও অস্বাভাবিকতাও লক্ষ্য করা যায়নি বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা কর্তারা।

আরও পড়ুন: হার্টের অপারেশন পর আশঙ্কাজনক অবস্থায় ছিলেন কিম জং উন


উত্তর কোরিয়ার নির্বাসিত নাগরিকদের দ্বারা পরিচালিত অনলাইন সংবাদসংস্থা ডেইলি এনকে জানিয়েছে, সম্প্রতি কার্ডিওভাস্কুলার অস্ত্রোপচারের পরে উওসান শহরের নিভৃতবাসে সেরে উঠছেন কিম।

তার আগে মার্কিন সংবাদসংস্থা সিএনএন জানিয়েছিল, অস্ত্রোপচারের পরে নিয়মিত ধূমপায়ী ও মেদবহুল চেহারার মালিক মাঝ তিরিশের কিমের শারীরিক পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠেছে। বিষয়টির উপরে কড়া নজর রাখছে মার্কিন গোয়েন্দা দফতর, জানায় সিএনএন।


আরও পড়ুন: দিব্যি আছেন কিম জং উন, উপগ্রহ চিত্রের প্রমাণে ধোপে টিকছে না অসুস্থতার গুজব


এর পরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করে কিম জং উনের উদ্বেগজনক শারীরিক পরিস্থিতি নিয়ে পোস্ট। গত ১৫ এপ্রিল নিজের ঠাকুরদা তথা উত্তর কোরিয়ার প্রাক্তন শাসকের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে কিম অনুপস্থিত থাকলে গুঞ্জন জোরদার হয়। ক্ষমতাসীন হওয়ার পরে এই অনুষ্ঠানে কিম কখনও গরহাজির থাকেননি। এর জেরে কেউ কেউ তাঁর মৃত্যু হয়েছে বলেও রটিয়ে দেন।

এর মাঝে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, সুস্থ আছেন কিম। যদিও তাঁর সহ্গে এর মধ্যে ট্রাম্পের কথা হয়েছে কি না, তা জানতে চাইলে এড়িয়ে যান প্রেসিডেন্ট।

গত শুক্রবার আমেরিকার গোয়েন্দা সংস্থা উপগ্রহ চিত্রের ভিত্তিতে উওসান শহরে কিমের ব্যক্তিগত ট্রেনের প্রবেশ ও প্রস্থান নজর করে। সেই সঙ্গে শহরের ও দেশের স্বাভাবিক পরিস্থিতি বিচার করে বোঝা যায়, নিন্দুকদের মুখে ছাই দিয়ে সুস্থই আছেন উত্তর কোরিয়ার শাসক।




বন্ধ করুন