বাংলা নিউজ > ঘরে বাইরে > Kim Jong Un on North Korea's Atomic Power: ‘কোনও দিন না...’ মার্কিন চোখ রাঙানি উপেক্ষা করে বড় ঘোষণা কিম জং উনের
উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন (AFP)

Kim Jong Un on North Korea's Atomic Power: ‘কোনও দিন না...’ মার্কিন চোখ রাঙানি উপেক্ষা করে বড় ঘোষণা কিম জং উনের

  • উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন পরমাণু অস্ত্র নিয়ে বড় ঘোষণা করলেন। কিমের অভিযোগ, উত্তর কোরিয়ার প্রতিরক্ষাকে দুর্বল করতে এবং তাঁর সরকারের পতনের লক্ষ্যে একটি চাপ সৃষ্টি করে প্রচার চালিয়ে যাচ্ছে আমেরিকা।

উত্তর কোরিয়ার সর্বেসর্বা কিম জং উন সম্প্রতি বড়ো ঘোষণা করলেন নিজের দেশের পারমাণবিক অস্ত্র নিয়ে। কিম বলেন, ‘যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করতে আমার দেশের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের প্রয়োজন। তাই এগুলি কখনোও ত্যাগ করবে না উত্তর কোরিয়া।’ কিমের অভিযোগ, উত্তর কোরিয়ার প্রতিরক্ষাকে দুর্বল করতে এবং তাঁর সরকারের পতনের লক্ষ্যে একটি চাপ সৃষ্টি করে প্রচার চালিয়ে যাচ্ছে আমেরিকা।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া শুক্রবার বলে যে কিম বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ‘রাবার-স্ট্যাম্প’ সংসদে একটি বক্তৃতার সময় মন্তব্য করেন যে তাঁর দেশ কোনওদিন পরমাণু অস্ত্র ত্যাগ করবে না। এদিকে বৃহস্পতিবারই উত্তর কোরিয়ার সংসদ সদস্যরা একটি আইন পাস করেছে। সেই আইন অনুযায়ী, যদি দেশের নেতার উপর হামলা করা হয় তাহলে উত্তর কোরিয়ার সেনাবাহিনীকে অবিলম্বে শত্রু বাহিনীর বিরুদ্ধে পারমাণবিক হামলা চালাতে পারবে। 

আরও পড়ুন: F-16 যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণে পাকিস্তানকে ৪৫০ মিলিয়ন ডলার সাহায্য আমেরিকার!

এর আগে গত জুন মাসেই উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে সমুদ্রে নিক্ষেপ করা হয় ৮টটি ব্যালিস্টিক। তাছাড়া সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তাঁর সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) সহ বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছেন। উল্লেখ্য, ২০০৬ সালে যখন উত্তর কোরিয়া প্রথমবার পারমাণবিক পরীক্ষা চালায়। তখন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়াকে ‘শাস্তি’ দিয়েছিল। এই আবহে সাম্প্রতিক কালেও উত্তর কোরিয়ার উপর আরও বেশি নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছিল আমেরিকার তরফে। তবে চিন এবং রাশিয়া ভেটো দিয়েছিল সেই প্রস্তাবনায়। 

বন্ধ করুন