বাংলা নিউজ > ঘরে বাইরে > অরুণাচলের নিখোঁজ যুবককে ফিরিয়ে দিল চিন, টুইট বার্তা রিজিজুর
ফিরিয়ে দেওয়া হল অরুণাচলের তরুণকে। ছবি সৌজন্য টুইটার /এএনআই।

অরুণাচলের নিখোঁজ যুবককে ফিরিয়ে দিল চিন, টুইট বার্তা রিজিজুর

  • এক টুইটবার্তায় কিরেণ রিজিজু জানিয়েছেন, ‘চিনের পিএলএ অরুণাচল প্রদেশের তরুণ যুবক শ্রী মিরাম তারোঁকে ভারতীয় সেনার হাতে তুলে দিয়েছে।’

ঘরে ফিরলেন মিরাম তারোঁ। অরুণাচল প্রদেশের এই নিখোঁজ যুবককে ঘিরে গত কয়েক দিনে উঠে এসেছে নানান খবর। কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু আগেই জানিয়েছিলেন যে, ওই যুবককে উদ্ধার করেছে চিনের পিপলস রিপাবলিক আর্মি (পিএলএ)। তবে খারাপ আবহাওয়ার কারণে তাঁকে ফিরিয়ে দিতে পারছে না চিন। একথা হটলাইনে বেজিং জানিয়েছিল দিল্লিকে। এরপরই বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু জানিয়েছেন যে, অরুণাচল প্রদেশের ওই যুবক ঘরে ফিরেছেন।

এক টুইটবার্তায় কিরেণ রিজিজু জানিয়েছেন, 'চিনের পিএলএ অরুণাচল প্রদেশের তরুণ যুবক শ্রী মিরাম তারোঁকে ভারতীয় সেনার হাতে তুলে দিয়েছে। মেডিক্যাল পরীক্ষা সহ কয়েকটি প্রক্রিয়া বাকি রয়েছে হস্তান্তরের পর্বে।' এর আগে, কিরেণ রিজিজজু জানিয়েছিলেন যে, চিনের সেনার তরফে সাফ জানানো হয়েছে যে, তারোঁকে ভারতের হাতে তুলে দেওয়া হবে বলে স্পষ্ট জানিয়েছে চিন। তিনি জানিয়েছিলেন যে কোথায় কবে ওই তরুণকে চিন ভারতের হাতে হস্তান্তরিত করবে তা জানিয়ে দেওয়া হবে। এরপরই আজ সুখবর জানিয়ে কিরেণ রিজিজু জানিয়েছেন যে ভারতের হাতে শেষমেশ ওই অরুণাচল প্রদেশের যুবককে তুলে দেওয়া হয়েছে। উল্লেখ্য, লাদাখ পরিস্থিতি ঘিরে যেভাবে ভারত ও চিন দুই দেশের মধ্যে সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছিল, তারপর এই অরুণচল প্রদেশের এই তরুণের ঘরে ফেরা নিয়ে বহু জল্পনা তৈরি হয়েছিল।

 

উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি থেকে মিরাম তারোঁ ছিলেন নিখোঁজ। তাঁর হারিয়ে যাওয়ার খবর প্রথমে সামনে আনেন বিজেপি সাংসদ তাপির গাও। এদিকে শোনা যাচ্ছিল, এলাকায় ঘুরে বেড়াতে গিয়ে মিরাম সীমান্ত পার করে চিনের অভ্যন্তরে চলে যায়। তবে বিজেপি সাংসদের দাবি ছিল, জোর করে চিনের সেনা মিরামকে ধরে নিয়ে গিয়েছে। মিরামের পরিবরেরও তাইই দাবি ছিল। তবে কেন্দ্রীয় মন্তিরী কিরেণ রিজিজু জানিয়েছেন, চিনের ভূভাগে মিরামকে উদ্ধার করে চিনের সেনা। তারপরই তারা হটলাইনে যোগাযোগ করে মিরামকে ফিরিয়ে দেওয়ার বার্তা দেয়।

বন্ধ করুন