বাংলা নিউজ > ঘরে বাইরে > গ্রেফতার মণিপুরের খুদে পরিবেশ কর্মী লিসপ্রিয়া কাঙ্গজুমের বাবা
গ্রেফতার পরিবেশ কর্মী লিসপ্রিয়ার বাবা। ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস।
গ্রেফতার পরিবেশ কর্মী লিসপ্রিয়ার বাবা। ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস।

গ্রেফতার মণিপুরের খুদে পরিবেশ কর্মী লিসপ্রিয়া কাঙ্গজুমের বাবা

  • জালিয়াতি এবং প্রতারণার অভিযোগে গ্রেফতার করা হল মণিপুরের খুদে পরিবেশ আন্দোলনকারী লিসপ্রিয়া কাঙ্গজুমের বাবা কনরজিত কাঙ্গজুমকে।

গ্রেফতার করা হল মণিপুরের খুদে পরিবেশ আন্দোলনকারী লিসপ্রিয়া কাঙ্গজুমের বাবা কনরজিত কাঙ্গজুমকে। জালিয়াতি এবং প্রতারণার অভিযোগে দিল্লি এবং মণিপুর পুলিশের যৌথ দল গ্রেফতার করে কনরজিত কাঙ্গজুমকে। কনরজিত কাঙ্গজুমের বিরুদ্ধে অভিযোগ জানান নেপালের এক ছাত্র। অভিযোগকারীর দাবি, মিথ্যে কথা বলে কনরজিত তাঁকে ইন্টারন্যাশনাল ইউথ কমিটি নামক সংগঠনে টাকা দান করতে বলেন।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকেই লিসপ্রিয়া এবং তাঁর পরিবার দিল্লির এক ফ্ল্যাটে থাকেন। এদিকে মণিপুর পুলিশের দাবি, কনরজিত কাঙ্গজুম অপর এখটি মামলায় পলাতক ছিলেন। তাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে অনেক তথ্য এবং প্রমাণ মিলেছে। দু'টি মামলার তদন্ত করা হবে।

অভিযোগকারী নেপালি ছাত্র প্রজেশ কানহালের দাবি, ২০১৮ সালে কনরজিত কাঙ্গজুম আমার থেকে টাকা নিয়েছিলেন এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেওয়াোর নাম করে। কনরজিতকে তিনি ৩০ হাজার টাকা দেন বলে দাবি করেন। তবে 'ইউরোপ এক্সচেঞ্জ ইউথ প্রোগ্রাম' নামক সেই সম্মেলন নাকি প্রথমে পিছিয়ে যায়। তারপর তা বাতিল হয়ে যায়। এর প্রেক্ষিতেই কনরজিতের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪০৬, ৪২০, ৪৬৪ এবং ৩৪ নম্বর ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে দায়ের করা এর মামলার প্রেক্ষিতে পূর্ব ইম্ফালের চিফ জুডিশিয়াল মেজিস্ট্রেট কনরজিত কাঙ্গজুমকে পলাতক ঘোষণা করেছিল। ২০১৬ সালে সেই রায় দেওয়া হয়েছিল।

বন্ধ করুন