বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয়

লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয়

লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব (ছবি এক্স)

বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ভর্তৃহরি মাহতাবকে লোকসভার প্রোটেম স্পিকার হিসেবে নিয়োগ করেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বৃহস্পতিবার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাংসদ ভর্তৃহরি মহতাবকে লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে নিযুক্ত করেছেন। সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু এই নিয়োগের কথা ঘোষণা করেন।

রাষ্ট্রপতি মুর্মু সংবিধানের ৯৫(১) ধারা অনুযায়ী মাহতাবকে প্রোটেম স্পিকার হিসাবে নিযুক্ত করেন। স্পিকার নির্বাচনের আগ পর্যন্ত তিনি লোকসভার সভাপতির দায়িত্ব পালন করবেন। ১৮তম লোকসভার নতুন নির্বাচিত সদস্যরা প্রোটেম স্পিকারের সামনে শপথ গ্রহণ করবেন। তাঁকে সহায়তা করবেন চেয়ারপার্সনদের একটি প্যানেল, যার মধ্যে কংগ্রেস নেতা কে সুরেশ, ডিএমকে নেতা টি আর বালু, বিজেপি সদস্য রাধা মোহন সিং এবং ফাগগান সিং কুলাস্তে এবং তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় অন্তর্ভুক্ত আছেন।

ভর্তৃহরি মহতাব ওড়িশার কটক আসনের সাংসদ এবং রাজ্যের একজন বিশিষ্ট রাজনীতিবিদ। মহতাব সাতবার সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছেন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কটক আসন থেকে ৫৭,০০০ ভোটেরও বেশি ব্যবধানে জয়ী হয়েছেন। এর আগে, বিজেপি নেতা বিজু জনতা দল (বিজেডি)-এর সদস্য ছিলেন এবং এই দলের হয়ে ছয়বার সাধারণ নির্বাচনে জয়লাভ করেন। ২০২৪ সালের লোকসভা ভোট ঘোষণার কিছু আগে মহতাব বিজেপিতে যোগ দেন।

আরও পড়ুন। প্রো-টেম স্পিকার নিয়োগ করলেন রাষ্ট্রপতি, তাঁকে সহযোগিতা করবেন তৃণমূলের এক এমপি, কে জানেন?

লোকসভার প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব কে?

মহতাব ২৫ বছরেরও বেশি সময় ধরে সংসদ সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি ডঃ হরেকৃষ্ণ মহতাবের পুত্র। যিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য ছিলেন এবং ১৯৪৭ সালে স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ডঃ হরেকৃষ্ণ মহতাব ওড়িশার মুখ্যমন্ত্রী হিসাবে দুই দফা দায়িত্ব পালন করেন।

ভর্তৃহরি মহতাব ২০১৭ সালে আউটস্ট্যান্ডিং পার্লামেন্টেরিয়ান অ্যাওয়ার্ড এবং ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে সংসদ রত্ন পুরস্কার লাভ করেন তাঁর অসাধারণ ভূমিকার জন্য।

১৮তম লোকসভার প্রথম অধিবেশন ২৪ জুন শুরু হবে। নতুন নির্বাচিত সদস্যরা ২৪-২৫ জুন শপথ গ্রহণ করবেন। স্পিকার নির্বাচন ২৬ জুন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন। 'নয়া যোগ অর্থনীতির উত্থানের সাক্ষী বিশ্ব… বেড়েছে কর্মসংস্থানের সুযোগ', দাবি মোদীর

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 16 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 113/4

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.